বিজ্ঞাপন

আফগানদের হারাতে বাংলাদেশের দরকার ১৩৯

September 21, 2019 | 8:08 pm

স্পোর্টস ডেস্ক

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছে স্বাগতিক বাংলাদেশ আর আফগানিস্তান। ফাইনালের আগে নিয়মরক্ষার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলপতি সাকিব আল হাসান। সিরিজের ষষ্ঠ ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে আফগানরা তুলেছে ১৩৮ রান। চার ম্যাচের তিনটিতে হেরে বিদায় নিয়েছে সিরিজের আরেক দল জিম্বাবুয়ে।

বিজ্ঞাপন

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শনিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ছয়টায় মাঠে নামে বাংলাদেশ-আফগানিস্তান। ম্যাচটি সরাসরি দেখা যাচ্ছে গাজী টিভির পর্দায়।

একাদশে একটি পরিবর্তন বাংলাদেশের। আগের ম্যাচে অভিষিক্ত স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ইনজুরিতে পড়ায় এই ম্যাচে একাদশে এসেছেন সাব্বির রহমান। এদিকে, আফগানদের এই ম্যাচে অভিষেক হয়েছে নাভিন উল হকের। আগের ম্যাচ থেকে বাদ পড়েছেন ফজল নিয়াজাই এবং দৌলত জাদরান। একাদশে আসেন করিম জানাত।

বিজ্ঞাপন

ইনিংসের দ্বিতীয় ওভারে শফিউল ইসলামের বলে ক্যাচ তুলে দিয়েছিলেন হজরতউল্লাহ জাজাই। একেবারেই সহজ ক্যাচ হলেও সেটা নিতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ। দলীয় ৭৫ রানের মাথায় বিদায় নেন হজরতউল্লাহ জাজাই। ত্রিদেশীয় সিরিজে প্রথমবারের মতো সাকিব বোলিং আক্রমণে আনেন আফিফ হোসেনকে। নিজের প্রথম ওভারেই জাজাইকে বিদায় করেন তিনি। আউট হওয়ার আগে জাজাই ৩৫ বলে ছয়টি চার আর দুটি ছক্কায় করেন ৪৭ রান। একই ওভারে আফিফ ফেরান আসগর আফগানকে। নিজের প্রথম ওভারে কোনো রান না দিয়েই আফিফ নেন জোড়া উইকেট।

ইনিংসের দশম ওভারে আফিফ জোড়া আঘাত হানার পরের ওভারে আঘাত হানেন মোস্তাফিজ। তার কাটার বুঝতে না পেরে লিডিং এজে ফেরেন রহমানুল্লাহ গুরবাজ। তার আগে ২৭ বলে দুই চার, ‍দুই ছক্কায় করেন ২৯ রান। ৬ বলে ৪ রান করা মোহাম্মদ নবীকে বিদায় করেন সাকিব। দলীয় ৮৮ রানের মাথায় আফগানরা চতুর্থ উইকেট হারায়। দলীয় ৯৬ রানের মাথায় রানআউট হন  ১ রান করা গুলবাদিন নাইব।

ইনিংসের ১৬তম ওভারে আক্রমণে এসে সাইফউদ্দিন দুর্দান্ত এক ইয়র্কারে বোল্ড করেন ১৬ বলে এক ছক্কায় ১৪ রান করা নাজিবুল্লাহ জাদরানকে। দলীয় ১১৪ রানের মাথায় শফিউল ইসলামকে উড়িয়ে মারতে গিয়ে মোস্তাফিজের হাতে ধরা পড়েন ৪ বলে ৩ রান করা করিম জানাত। শফিকুল্লাহ ১৭ বলে ২৩ এবং রশিদ খান ১৩ বলে ১১ রানে অপরাজিত থাকেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ

সাকিব ৪ ওভারে ২৪ রান দিয়ে তুলে নেন একটি উইকেট। মাহমুদউল্লাহ ১ ওভারে ১৬ আর মোসাদ্দেক ১০ রান দিয়ে কোনো উইকেট পাননি। আফিফের বোলিং ফিগার ৩-১-৯-২। মোহাম্মদ সাইফউদ্দিন ৪ ওভারে ২৩ রান খরচায় তুলে নেন একটি উইকেট। শফিউল ইসলাম ৪ ওভারে ২৪ রান দিয়ে নেন একটি উইকেট। মোস্তাফিজ ৩ ওভারে ৩১ রানের বিনিময়ে তুলে নেন একটি উইকেট।

বাংলাদেশ প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে ভালো শুরুর আভাস দিয়েছিল। পরের ম্যাচে আফগানদের বিপক্ষে হারতে হয় সাকিবের দলটিকে। তবে, নিজেদের তৃতীয় ম্যাচে আবারও জিম্বাবুয়েকে হারায় বাংলাদেশ। তাতে ফাইনালের টিকিট নিশ্চিত করে সাকিব-মুশফিকরা। আগামী ২৪ সেপ্টেম্বর মিরপুরে ফাইনালে রশিদ খানের আফগানিস্তানের বিপক্ষে মুখোমুখি হবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ: হজরতউল্লাহ জাজাই, রহমানুল্লাহ গুরবাজ, শফিকুল্লাহ, আসগর আফগান, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নাইব, রশিদ খান, করিম জানাত, নাভিন উল হক এবং মুজিব উর রহমান।

ত্রিদেশীয় সিরিজের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। বরাবরের মতো এবারও বিশ্বের নানা প্রান্তে থাকা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য খেলা দেখার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম র‌্যাবিটহোল। এই প্রথমবার বিশ্বের নানা প্রান্ত থেকে উপভোগ করা যাচ্ছে টাইগারদের খেলা। প্রায় ২০০ দেশ থেকে বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজটি সরাসরি উপভোগ করতে ক্লিক করুন এখানে: www.rabbitholebd.com

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন