বিজ্ঞাপন

সিরিজ বোমা হামলা: পাঁচ জেএমবির ১২ বছরের কারাদণ্ড

September 22, 2019 | 4:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে বোমা হামলার এক মামলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদিনি বাংলাদেশের ( জেএমবি) পাঁচ সদস্যকে ১২ বছর করে সশ্রম কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন।

বিজ্ঞাপন

রোববার (২২ সেপ্টম্বর) ঢাকা মহানগর বিশেষ ট্রাইবুনাল- এর বিচারক মো. আল মামুন এ আদেশ দেন। পাশাপাশি আসামিদের ৩০ হাজার টাকা করে জরিমানা আনাদায়ে তাদের আরও ছয় মাস কারাভোগ করতে হবে।

১২ বছর দণ্ডপ্রাপ্তরা আসামিরা হলেন- হাবিবুর রহমান হাবিব, মো. মুসা ওরফে মুস্তাফিজুর, আবদুল্লাহ আল সুহাইল মো. আবদুর রহমান মাসুদ, মো. নূরুল ইসলাম।

দণ্ডপ্রাপ্ত প্রথম দু’জন পলাতক থাকলেও অপর আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে পাঠানো হয়েছে। একই সঙ্গে পলাতক দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত।

বিজ্ঞাপন

২০০৫ সালের ১৭ আগস্ট সকাল ১১টার দিকে রাজধানীর খিলক্ষেত ওভারব্রিজের কাছে রাজউক মার্কেটের সামনে জনগণের জানমালের ক্ষতিসাধনের জন্য বোমা বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় আসামিরা। ওই ঘটনায় খিলক্ষেত থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. কাওসার আলম মামলাটি করেন।

উল্লেখ্য, ২০০৫ সালের ২ নভেম্বর এ ৫ আসামির বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে ৩/৬ ধারায় চার্জশিট দাখিল করা হয়। ওই বছরই ২০ নভেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করেন আদালত এবং ২০০৬ সালের ১২ জুন তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলায় মোট ১৯ জন বিভিন্ন সময় সাক্ষ্য দেন।।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. শাহাবুদ্দিন বলেন, ‘একটি হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা আতাউর রহমান সানিও এই মামলায় আসামি ছিলেন। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাকে এ মামলা থেকে বাদ দেওয়া হয়।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন