রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

৩ মাস পর চেয়ারম্যান পেল মানবাধিকার কমিশন

সেপ্টেম্বর ২২, ২০১৯ | ৬:৪৭ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রায় তিন মাস অভিভাবকহীন থাকার পর চেয়ারম্যান পেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। সরকারের সাবেক সিনিয়র সচিব নাছিমা বেগম, এনডিসিকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২২ সেপ্টেম্বর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- অভিভাবক শূন্য জাতীয় মানবাধিকার কমিশন, ঝুলছে হাজার অভিযোগ

সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হকের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯ অনুযায়ী নাছিমা বেগম, এনডিসিকে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ করলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, কমিশনের চেয়ারম্যান পদে থাকাকালীন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারকের বেতন, ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

নাছিমা বেগম ঢাকা বিশ্ববিদ্যালয়ের থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের অধীন ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এমফিল ডিগ্রি লাভ করেন। দীর্ঘ ১৯ বছর ধরে তিনি মাঠ প্রশাসনের বিভিন্ন পদে নিযুক্ত ছিলেন।

২০১১ সালে ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) শেষে সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক হিসেবে নিযুক্ত হন নাছিমা বেগম। পরে অতিরিক্ত সচিব হয়ে পূর্ণ সচিব পদে পদোন্নতি পেয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পান। পরে সেখান থেকে তাকে বদলি করা হয় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে। সেখান থেকেই সিনিয়র সচিব হিসেবে অবসরে যান তিনি। এবার পেলেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব।

এর আগে, মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন কাজী রিয়াজুল হক। গত ১ আগস্ট পর্যন্ত তার মেয়াদ ছিল এই পদে। তবে নির্ধারিত মেয়াদের একমাস আগেই তিনি এই পদ থেকে সরে দাঁড়িয়েছেন। ফলে গত প্রায় তিন মাস চেয়ারম্যান ছাড়াই চলছিল মানবাধিকার কমিশন।

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন