রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ব্যাংক নোটের আদলে বিল ও টোকেন ব্যবহার করা যাবে না

সেপ্টেম্বর ২২, ২০১৯ | ৭:২২ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ব্যাংক নোটের আদলে বিল, টোকেন ও টিকেট ব্যবহার করতে নিষেধ করেছে বাংলাদেশ ব্যাংক। কোনো প্রতিষ্ঠান ব্যাংক নোটের আদলে কোনো ধরনের টোকেন ব্যবহার করলে তাদের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

রোববার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে, ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে ব্যক্তি মালিকানায় পরিচালিত কিছু হোটেল, রেস্তোরাঁ এবং শহরাঞ্চলের কাছে স্থাপিত বিভিন্ন বিনোদন পার্কে ব্যাংক নোটের আদলে বিভিন্ন মূল্যমানের খাবারের বিল, টোকেন ও টিকেট ছাপিয়ে ব্যবহার করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, টাকার আদলে এ ধরনের বিল, কুপন ও টিকিট ব্যবহারের মাধ্যমে জনসাধারণ প্রতারিত হতে পারে। এছাড়া এর মাধ্যমে জালনোট প্রস্তুকারী চক্রের প্রতারণা বাড়বে। ফলে ব্যাংক নোটের আদলে খাবারের মূলবিল, কুপন ও টিকিট প্রস্তুত ও ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায়, এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে। আরও বলা হয়, বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত না হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ নেওয়া হবে।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন