বিজ্ঞাপন

সেপ্টেম্বরের ২২ দিনে ভর্তি ১৪ হাজার ৬৩১ ডেঙ্গু রোগী

September 22, 2019 | 7:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৯ সালে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে ডেঙ্গুর প্রকোপ। ২০০০ সাল থেকে শুরু করে পরবর্তী আরও ১৮ বছরে যেখানে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫০ হাজার ১৪৮ জন, সেখানে এ বছরের আগস্টেই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ৭০ হাজার ১৯৫ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। সেপ্টেম্বরে এই সংখ্যা কমে এলেও চলতি মাসের প্রথম ২২ দিনে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ হাজার ৬৩১ জন রোগী।

বিজ্ঞাপন

শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ৪৩০ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানান স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার। তিনি সারাবাংলাকে বলেন, ‘আগস্টে রোগীর সংখ্যা বেড়ে গেলেও সেপ্টেম্বরে তা কমে আসছে। এখনো কিছু স্থানে পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি পরিস্থিতি। তবে আমরা আশা করছি খুব দ্রুতই সেসব স্থানেও রোগীর সংখ্যা কমবে।’

ডেঙ্গু প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া সারাবাংলাকে বলেন, “ডেঙ্গুর প্রকোপ কমাতে সরকারের নানামুখী পদক্ষেপ, আগস্টে সিটি করপোরেশনের নেওয়া বিভিন্ন কর্মসূচি এবং জনগণের সচেতনতা সবকিছু মিলিয়ে সেপ্টেম্বরের ডেঙ্গু পরিস্থিতি আগস্টের চাইতে ভালো। অন্যান্য বছর সেপ্টেম্বরে রোগীর সংখ্যা বাড়ে কিন্তু এবার সেটা কমছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবং ডেঙ্গু প্রতিরোধে নেওয়া কর্মসূচি অব্যাহত থাকলে আশা করছি খুব দ্রুতই ডেঙ্গু পরিস্থিতি ‘নিয়ন্ত্রণে’ চলে আসবে।”

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া সারাবাংলাকে বলেন, ‘জুলাইয়ের শেষ এবং আগস্টের প্রথম দিকে ডেঙ্গু রোগীর সংখ্যা অনেক বেড়ে গিয়েছিল। আমরা আশংকা করেছিলাম ঈদের সময়ে ঘরমুখো মানুষের গ্রামে ফিরে গেলে এটি সেখানেও ছড়িয়ে পড়বে। সেটি তা হয়নি। এখন দেখা যাচ্ছে ডেঙ্গু রোগে নয় বরং ভাইরাল ফিভার, ইনফ্লুয়েঞ্জা ফিভারসহ অন্যান্য জ্বরে আক্রান্ত। সেদিক থেকে সব কিছু মিলিয়ে বলা যায় আমাদের বর্তমান পরিস্থিতি সন্তোষজনক।’

বিজ্ঞাপন

ডেঙ্গু প্রতিরোধে এখন যে কর্মসূচি গ্রহণ করা হয়েছে সেগুলো বছরে ৩৬৫ দিনই যদি প্রশাসনের পক্ষ থেকে চালানো হয় এবং জনগণ সচেতন থাকে তবে ভবিষ্যতেও এই পরিস্থিতি অব্যাহত থাকবে বলে আশা করেন অধ্যাপক ডা. উত্তম।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, এ বছর এখন পর্যন্ত ৮৪ হাজার ৮২৭ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮২ হাজার ৫২৫ জন রোগী। বর্তমানে চিকিৎসাধীন আছেন দুই হাজার ৯৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআর সূত্রে জানা যায়, ২০১৯ সালে এখন পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২০৩টি মৃত্যুর ঘটনা এসেছে। এর মধ্যে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১১৬টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৬৮ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন সরকারি হাসপাতালে ১০২ জন এবং বেসরকারি হাসপাতালে ৩০ জন রোগী ভর্তি হয়েছেন। পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৪৯ জন, চট্টগ্রাম বিভাগে ৩৯ জন ও খুলনা বিভাগে ৯০ জন, রংপুর বিভাগে ৯ জন, রাজশাহী বিভাগে ৩১ জন, বরিশাল বিভাগে ৬৫ জন, সিলেট বিভাগে ৮ জন ও ময়মনসিংহ বিভাগে ৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

সারাবাংলা/এসবি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন