বিজ্ঞাপন

কে হচ্ছেন ফিফার ‘দ্য বেস্ট’

September 23, 2019 | 3:20 pm

স্পোর্টস ডেস্ক

গতবার মোহামেদ সালাহ, ক্রিস্টিয়ানো রোনালদোকে দর্শক বানিয়ে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার দেওয়া বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। এবার তিনি ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তিন জনের তালিকায় নেই। এই তালিকায় জায়গা করে নিয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি, জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো আর লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

বিজ্ঞাপন

কদিন আগে ইউরোপ সেরার পুরস্কার উয়েফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। ১৩ বছর পর কোনো ডিফেন্ডার ইউরোপের সেরা হয়েছেন। ফিফার ‘দ্য বেস্ট’ ফুটবলারের তালিকা আগের সেরা তিনের পুনরাবৃত্তি। এই তিন তারকার মধ্যে কার হাতে উঠছে ফিফা বর্ষসেরার পুরস্কার, জানা যাবে আজ রাতে (সোমবার ২৩ এপ্রিল) মিলানের জমকালো অনুষ্ঠানে। উয়েফার মতো এখানেও লড়াইটা ডাইকের সঙ্গে মেসি-রোনালদোর।

মিলানের অপেরা হাউজ লা স্কালায় অনুষ্ঠানটি শুরু হবে বাংলাদেশ সময় সোমবার দিবাগত রাত ১২টা ৩০ মিনিটে। সরাসরি দেখা যাবে ফিফার ইউটিউব ও ফেসবুক পেজে। সেখানেই ঘোষণা করা হবে-ফিফা দ্য বেস্ট বা বর্ষসেরা ফুটবলারের নাম।

এর আগে পাঁচবার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি ও রোনালদো। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুই জন ভাগাভাগি করে নেন এই পুরস্কারটি। গতবার মেসি-রোনালদোর সেই আধিপত্য ভেঙে সেরা হন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ।

বিজ্ঞাপন

পুরুষ বর্ষসেরা ফুটবলার নির্বাচনে গত ৩১ জুলাই ১০ জনের তালিকা প্রকাশ করেছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। সেখান থেকে ২ সেপ্টেম্বর তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। জাতীয় দলের কোচ ও অধিনায়কের সঙ্গে সাংবাদিক ও ভক্তদের ভোটের মাধ্যমে নির্বাচন করা হবে সেরা খেলোয়াড়।

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলে ৫০ গোল করেছেন মেসি। বার্সাকে আরেকবার পাইয়ে দিয়েছেন লা লিগার শিরোপা। চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনাল আর কোপা দেল রের ফাইনালে খেলেছেন। এছাড়া, মেসি জাতীয় দলের হয়ে কোপা আমেরিকার সেমি ফাইনালেও খেলেছেন। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু। চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১২ গোল করেন তিনি। জুভেন্টাসের রোনালদো ও লিভারপুলের সাদিও মানেকে হারিয়ে জিতেছেন গত চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফরোয়ার্ডের পুরস্কার।

এদিকে, জুভিদের হয়ে নিজের প্রথম মৌসুমে রোনালদো জিতেছেন লিগ শিরোপা। দলকে টানা অষ্টম সিরি আ শিরোপা জেতানোর পাশাপাশি ২০১৮-১৯ মৌসুমে টুর্নামেন্টে ২১টি সহ সব প্রতিযোগিতা মিলে ক্লাবের পক্ষে সর্বোচ্চ ২৮ গোল করেন রোনালদো। গত মৌসুমে সিরি আর সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ও নির্বাচিত হন পর্তুগিজ এই তারকা। ইতালির ঘরোয়া লিগ জেতার পাশাপাশি রোনালদো নিজ দেশ পর্তুগালের হয়ে জিতেছেন নেশনস কাপ।

বিজ্ঞাপন

আর লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন ডাইক। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ম্যাচ সেরাও হন নেদারল্যান্ডসের এই তারকা। ইউরোপা নেশন্স লিগে নেদারল্যান্ডসকে ফাইনালে তুলতে বড় অবদান ছিল ফন ডাইকের।

একই অনুষ্ঠানে মহিলা বর্ষসেরা খেলোয়াড়, বর্ষসেরা গোলরক্ষক, বর্ষসেরা কোচের পুরস্কার ও পুসকাস অ্যাওয়ার্ডও ঘোষণা করা হবে। গোলরক্ষকের তালিকায় আছেন লিভারপুলের ব্রাজিলিয়ান আলিসন বেকার, ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান এডারসন, বার্সেলোনার জার্মান তারকা মার্ক আন্দ্রে টের স্টেগেন। কোচের তালিকায় আছেন লিভারপুলের জার্গেন ক্লপ, ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওয়ালা এবং টটেনহ্যামের মাউরিসও পচেত্তিনো। একই সঙ্গে দেওয়া হবে ফিফা ফিফপ্রো বিশ্ব একাদশের পুরস্কার।

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন