বিজ্ঞাপন

স্থানীয় প্রতিনিধি নিয়োগ দেবে ফেসবুক, যুক্ত হচ্ছেন মূসক এজেন্ট

September 23, 2019 | 7:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের সব আইন মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এছাড়া বাংলাদেশে প্রতিষ্ঠানটির স্থানীয় প্রতিনিধি, রিসেলার ও জাতীয় রাজস্ব বোর্ডকে কর দিতে মূসক এজেন্ট নিয়োগ করবে তারা। পাশাপাশি বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগেও সব ধরনের সহযোগিতারও প্রতিশ্রুতি দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

বিজ্ঞাপন

সোমবার (২৩ সেপ্টেম্বর) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মিলনায়তনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে ফেসবুকের উচ্চ পর্যায়ের আট সদস্যের এক প্রতিনিধি দলের বৈঠকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এসব প্রতিশ্রুতি এসেছে।

এর আগে ২০১৮ সালে ও চলতি বছরের ফেব্রুয়ারিতে স্পেনের বার্সেলোনায় ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসের সাইড লাইনে ফেসবুকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ঢাকায় উচ্চপর্যায়ের বৈঠকও ফলপ্রসূ হয়েছে।

বিজ্ঞাপন

বৈঠকে মোস্তাফা জব্বার বাংলাদেশে নৈরাজ্য, পর্নোগ্রাফি, সন্ত্রাস, গুজব রটানো, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে ফেসবুককে বাংলাদেশের নিয়ম-নীতি মেনে নিরাপদ ফেসবুক ব্যবহারের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

মন্ত্রী বলেন, আমাদের নাগরিকদের ফেসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে। বাংলাদেশে আইন আছে, সেই আইন অনুযায়ী ফেসবুককে কনটেন্ট ও অন্যান্য বিষয় বাস্তবায়ন করতে হবে।’ ফেসবুকের পক্ষ থেকে এসব বিষয় গুরুত্বের সঙ্গে দেখার বিষয়ে মন্ত্রীকে আশ্বাস দেওয়া হয়।

প্রায় চার ঘণ্টার এই বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্যে নাগরিক সুরক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রত্যয়ের বিষয়টি প্রধান্য পায়। কনটেন্ট বিষয়ে বিদ্যমান যেকোনো সমস্যা দ্রুত সমাধানের জন্য বাংলাদেশে অফিস খোলার বিষয়ে মন্ত্রী গুরুত্বারোপ করে বলেন, ‘রেসপন্স টাইমের বিষয়ে ফেসবুক যে দীর্ঘসূত্রিতা করে, সেটিকে ইমিডিয়েট রেসপন্স টাইমে আনতে হবে।’

বিজ্ঞাপন

মন্ত্রী মোস্তাফা জব্বার ফেসবুককে সঠিকভাবে বাংলা ভাষায় অনুবাদ ও এর প্রয়োগ করতে বলেন। আর ফেসবুক যদি এই সক্ষমতা অর্জনের ক্ষেত্রে সহযোগিতা চায়, সে লক্ষ্যে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করা হবে।

বাংলা ভাষাভাষী মানুষ যেন ফেসবুকে বাংলা পড়তে কোনো অসুবিধার মুখে না পড়েন, সে বিষয়ে মন্ত্রীর প্রস্তাবে অনুবাদসহ বাকি বিষয়গুলো গুরুত্ব দিয়ে দেখা হবে বলে জানায় সফররত ফেসবুক প্রতিনিধি দল।

বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক, বিটিসিএল মহাপরিচালক ইকবাল মাহমুদ, টেলিকম অধিদফতরের মহাপরিচালক মো. মহসিনুল আলম, আইসিটি বিভাগের সাইবার নিরাপত্তা বিষয়ক পরিচালক তারেক এম বরকত উল্লাহ এবং সাইবার থ্রেট ডিটেকশন প্রকল্পের পরিচালক মো. রফিকুল মতিনসহ গোয়েন্দা ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে তাদের মতামত তুলে ধরেন।

বৈঠকে ফেসবুকের আট সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফেসবুকের হেড অব সেফটি বিক্রম সেনগ। দলের বাকি সদস্যরা হলেন— ফেসবুক পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বনি রানা, শিবনাথ থাকরাল, পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি, সুমন্ত বিশ্বাস, প্রোডাক্ট লেভেল ট্রান্সলেটর টবি ফারনাল, পাবলিক পলিসি ম্যানেজার রিসাব দারা, স্ট্র্যাটেজি ম্যানেজার ম্যাট স্যানসেন ও ফেসবুক মোবাইল পার্টনার বিভাগের ইরম ইকবাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন