বিজ্ঞাপন

ডেঙ্গুতে মৃত্যু: ঢাকায় ৭১, ঢাকার বাইরে ৪

September 23, 2019 | 9:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরে এখন পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২০৩ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। তবে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১২৬টি মৃত্যু পর্যালোচনা করে ৭৫ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে। তার মধ্যে ঢাকা মহানগরীতে ৭১ জন এবং ঢাকার বাইরে চার জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে।

বিজ্ঞাপন

সোমবার (২৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এসব তথ্য জানান।

এর আগে ২২ সেপ্টেম্বর, রোববার সকাল ৮টা থেকে ২৩ সেপ্টেম্বর, সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন জেলায় ৪৬১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, চলতি বছরে এখন পর্যন্ত ৮৫ হাজার ২৮৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ৮৩ হাজার ৪৬ জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ২ হাজার ১৮ জন রোগী।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ১৪৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হলেও ঢাকার বাইরে ৩১৮ জন নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৮৬১ জন এবং ঢাকা শহরের বাইরে বিভিন্ন হাসপাতালে ১ হাজার ১৫৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ৩৬ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ১৭ জন, ঢাকা শিশু হাসপাতালে এক জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নয় জন ভর্তি হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১০ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে দুই জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২১ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ছয় জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২ জন ও কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে এক জন রোগী ভর্তি হয়েছেন।

অন্যদিকে, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ২৮ জন রোগী।

পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৭০ জন, চট্টগ্রাম বিভাগে ৩৫ জন ও খুলনা বিভাগে ১২১ জন, রংপুর বিভাগে আট জন, রাজশাহী বিভাগে ২৩ জন, বরিশাল বিভাগে ৪৯ জন, সিলেট বিভাগে পাঁচ জন, ময়মনসিংহ বিভাগে সাত জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন