বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দেওয়া ছিল পাকিস্তানের বড় ভুল: ইমরান

September 24, 2019 | 11:34 am

আন্তর্জাতিক ডেস্ক

নাইন-ইলেভেনের হামলার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে তথাকথিত সন্ত্রাসবিরোধী জোটে যোগ দেওয়া পাকিস্তানের সবচেয়ে বড় ভুল ছিল বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান আরও স্বীকার করেন, পূর্বে পাকিস্তানের আর্মি ও গোয়েন্দা সংস্থা (আইএসআই) আল কায়েদা জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছিল যাতে তারা আফগানিস্তানে যুদ্ধ করতে পারে। খবর হিন্দুস্থান টাইমসের।

বিজ্ঞাপন

কাউন্সিল অন ফরেইন রিলেশনস (সিএফআর) এর বৈঠকে সোমবার (২৩ সেপ্টেম্বর) এসব কথা বলেন তিনি।

ইমরান বলেন, ৯/১১ এর পর পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে জোট বেঁধে সবচেয়ে বড় ভুল করেছে। প্রায় ৭০ হাজার পাকিস্তানি এরপর মারা গেছে। অর্থনীতিবিদরা বলছেন, পাকিস্তানের ১৫০ থেকে ২০০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে। মার্কিনীদের হয়ে আফগানিস্তানে জিততে পারিনি বলে আমাদের দোষারোপও করা হচ্ছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, পাকিস্তানি আর্মি ও গোয়েন্দা সংস্থা আইএসআই আল কায়েদা ও এধরনের সংগঠনগুলোকে পূর্বে প্রশিক্ষণ দিয়েছে। তাই তাদের মধ্যে সম্পর্ক সবসময়ই ছিল। এসব সংগঠনের বিরুদ্ধে যখন আমি ১৮০ ডিগ্রি ঘুরে ব্যবস্থা নিতে চেয়েছি সবাই আমার সঙ্গে একমত হয়নি, সেনাবাহিনীর অনেকেও না।

বিজ্ঞাপন

কাশ্মির ইস্যুতে ইমরান খান বলেন, এটা এখন মানবিকতার বিষয়। কাশ্মির থেকে অন্তত অবরোধ তুলে নেওয়া উচিত ভারতের। এই অবস্থা আরও খারাপ হতে পারে।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন