রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দক্ষিণের ৩ জেলায় বিশেষ পর্যটন জোনের পরিকল্পনা

সেপ্টেম্বর ২৪, ২০১৯ | ১:৩৫ অপরাহ্ণ

স্পেশাল করেসপনডেন্ট

ঢাকা: দেশের পর্যটন শিল্পকে আকর্ষণীয় এবং আয়ের উৎসে পরিনত করতে চায় সরকার। এজন্য দক্ষিণাঞ্চলের তিন জেলা খুলনা, সাতক্ষীরা এবং বাগেরহাটে সব ধরনের বিনোদনের ব্যবস্থা রেখে বিদেশীদের জন্য বিশেষ পর্যটন জোন করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বেসামরিক বিমান ও পর্যটন সচিব মহিবুল হক।

তিনি বলেন, দেশের পর্যটন শিল্পকে বিশ্বের সামনে তুলে ধরতে চায় সরকার। এ শিল্পের বিকাশে এরই মধ্যে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। সুন্দরবন এলাকার তিন জেলা খুলনা, সাতক্ষীরা এবং বাগেরহাট জেলায় বিশেষ পর্যটন কেন্দ্র হবে বিদেশী পর্যটকদের জন্য। পাশাপাশি বান্দরবানেও বিশেষ পর্যটন অঞ্চল হবে। সেখানে তাদের বিদেশীদের জন্য বিনোদনের ব্যবস্থা থাকবে। যা বিশ্বের মুসলিম দেশগুলোতে রয়েছে। তাদের বিনোদনের জন্য প্রয়োজনে ক্যাসিনো ধরনের ব্যবস্থাও রাখার কথা জানান পর্যটন সচিব। যেখানে বিদেশীরা পাসপোর্ট প্রদর্শন করেই প্রবেশ করতে পারবে।

তিনি আরও জানান, পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে বিশেষ পর্যটন অঞ্চল হবে। স্থানীয় বাসিন্দাদের সম্পৃক্ত করা হবে এই পরিকল্পনায়।পাশাপাশি ট্যুর অপারেটর আইন, টুরিস্ট নীতিমালা প্রনয়নেরও কাজ চলছে বলে জানানো হয় সংবাদ ব্রিফিংয়ে।

বিজ্ঞাপন

এর আগে`ভবিষ্যতের উন্নয়নে, কাজের সুযোগ পর্যটনে' এই প্রতিপাদ্য নিয়ে ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উদযাপনের বিষয়ে কথা বলেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহাবুব আলী।

তিনি এসময় বলেন, প্রতি বছরই পর্যটকদের সংখ্যা বাড়ছে। তাই এ খাতকে গুরুত্ব দিয়ে সরকার শিল্পের বিকাশ ঘটাতে চায়। এ খাত আয়ের উৎসে পরিনত করতে চান বলে উল্লেখ করেন তিনি।

দিবসটি উদযাপন উপলক্ষে শোভাযাত্রা ও তিনদিনব্যাপী পর্যটন মেলাসহ নানা  আয়োজন থাকবে বলেও জানানো হয় এই সংবাদ সম্মেলনে।

সারাবাংলা/জেআর/জেডএফ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন