বিজ্ঞাপন

পাকিস্তান আর্মি আল কায়েদা জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছে: ইমরান

September 24, 2019 | 1:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১’র হামলায় জড়িত আল কায়েদা জঙ্গিদের পাকিস্তান সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা (আইএসআই) প্রশিক্ষণ দিয়েছে বলে স্বীকার করেছেন ইমরান খান। এছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে তথাকথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে সঙ্গ দেওয়া তার দেশের জন্য বাজে পরিণতি ডেকে এনেছে বলেও মন্তব্য করেছেন তিনি। খবর টাইমসনাউনিউজের।

বিজ্ঞাপন

কাউন্সিল অন ফরেইন রিলেশনস (সিএফআর) এর বৈঠকে সোমবার (২৩ সেপ্টেম্বর) এসব কথা বলেন ইমরান। এর আগে গত জুলাই মাসে ইমরান বলেছিলেন, ওসামা বিন লাদেনের লুকিয়ে থাকা বিষয়ে তথ্য জানত পাকিস্তান।

যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দেওয়া ছিল পাকিস্তানের বড় ভুল: ইমরান

ইমরান খান বলেন, ২০০১ সালে ১১ সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার আগে আল কায়েদা জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছিল পাকিস্তান সেনাবাহিনী ও গোয়েন্দারা। পরবর্তীতে এই নীতি পরিবর্তনের চেষ্টা করলেও সেনাবাহিনীর পক্ষে তা সহজ ছিল না।

বিজ্ঞাপন

আল কায়দা নেতা ওসামা বিন লাদেনকে পাকিস্তানে পাওয়া যাওয়ার পর এ বিষয়ে কোনো তদন্ত হয়েছে কি না এ ব্যাপারেও প্রশ্নের উত্তর দেন ইমরান। তিনি বলেন, আমরা তদন্ত করেছি। তবে পাকিস্তান আর্মি পূর্বে আল কায়েদাকে প্রশিক্ষণ দিয়েছিল। তাই সম্পর্ক রয়ে গেছে। অনেক সেনাসদস্য এ ধরনের পদক্ষেপের  ব্যাপারে অনিচ্ছুক ছিলেন।

ইমরান আরও বলেন, এরপর পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে জোট বেঁধে সবচেয়ে বড় ভুল করেছে। প্রায় ৭০ হাজার পাকিস্তানি সহিংসতায় মারা গেছে। অর্থনীতিবিদরা বলছেন, পাকিস্তানের ১৫০ থেকে ২০০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে। মার্কিনীদের হয়ে আফগানিস্তানে জিততে পারিনি বলে আমাদের দোষারোপও করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন