মঙ্গলবার ২২ অক্টোবর, ২০১৯ ইং , ৬ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অমীমাংসিত ম্যাচে হবে একাধিক সুপার ওভার

সেপ্টেম্বর ২৪, ২০১৯ | ১:৫০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ড বিশ্বকাপের মতো নাটকীয় ফাইনাল অদূর নিকটে কেউ হয়তো দেখেনি। ওয়ান ডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ টাই। আর সেই টাই ভাঙতে সুপার ওভার, সেখানেও অমীমাংসিত ফলাফল। শেষে বিজয়ী নির্ধারণ হলো ম্যাচে সব থেকে বেশি বাউন্ডারি হাঁকানো দিয়ে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির এমন নিয়মে অনেকেই ক্ষুদ্ধ। আর এটা যে বেশ প্রশ্নবিদ্ধ তা তখনই বোঝা গিয়েছিল।

বিজ্ঞাপন

আর তাই তো এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটলে তা কীভাবে মিমাংসা করা যায় ভাবছে ক্রিকেট বিশ্লেষকরা। আইসিসি এ নিয়ে কোনো মাথা না ঘামালেও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড, ক্রিকেট অস্ট্রেলিয়া তা নিয়ে ভেবেছে বড় পরিসরেই। এবং শেষ পর্যন্ত সমাধানও নিয়ে এসেছে তারা।

অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের অধীনে অনুষ্ঠিত বিগব্যাশ লিগে এমন ঘটনা ঘটলে কি করণীয় তা নিয়ে ভাবতে গিয়েই করে ফেলেছে সমাধান। আগামী মৌসুম থেকে বিগব্যাশ লিগের পুরুষ এবং নারী উভয় সংস্করণেই এমন ঘটনা ঘটলে একাধিক সুপার ওভার অনুষ্ঠিত হবে।

তবে অতিরিক্ত সুপার ওভার আয়োজন করতে প্রয়োজন পড়বে অতিরিক্ত সময়েরও। এতে করে একটা সমস্যায় পড়তে যাচ্ছে বিগব্যাশ আয়োজক কমিটি। অস্ট্রেলিয়ার কিছু প্রদেশে নির্দিষ্ট সময় পর কার্ফিউ জারি হয়ে যায়। আর বাধ্যতামূলক ভাবে সে সময়ে ফ্লাড লাইট বন্ধ করতে হবে আয়োজকদের। সেক্ষেত্রে আরও বড় জটিল সমস্যার সম্মুখীন হতে হবে বিগব্যাশকে। তবে এই সমস্যার সমাধানও নিয়ে এসেছে সিএ।

বিজ্ঞাপন

কার্ফিউ সমস্যার সম্মুখীন হলে নির্ধারিত সময়ের মধ্যে খেলা শেষ করতে না পারলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলই জয়ী বলে ঘোষিত হবে। এ সম্পর্কে ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগব্যাশের প্রধান কর্মকর্তা অ্যালিস্টার ডবসন বলেন, ‘এই সমস্যার সমাধান আমরা খুঁজে পেয়েছি। আর একাধিক সুপার ওভারই এর সব থেকে গ্রহণযোগ্য সমাধান বলে আমাদের কাছে মনে হয়েছে। আমরা সব সময় চাই আমাদের সমর্থকরা ফাইনাল দেখতে এসে যেন কখনো হতাশ না হয়। আর তাই তো তাদের জন্য সর্বোচ্চ আনন্দঘন মুহূর্ত উপহার দিতে চাই আমরা।’

বিগব্যাশের নারী এবং পুরুষ উভয় সংস্করণে আগামী মৌসুম থেকে অমীমাংসিত ম্যাচে অনুষ্ঠিত হবে একাধিক সুপার ওভার। আর শেষ পর্যন্ত কার্ফিউ সমস্যা কারণে সুপার ওভার আয়োজন করা না গেলে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দলই জয়ী বলে ঘোষিত হবে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন