বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনা রোধে বিশেষ ফর্মুলা দিতে চায় বিশ্বব্যাংক: কাদের

September 24, 2019 | 2:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সড়ক দুর্ঘটনা কিভাবে কমানো যায় সে বিষয়ে বিশেষ ফর্মুলা প্রয়োগ করতে চায় বিশ্বব্যাংক। একই সঙ্গে পরিবহন সংশ্লিষ্টদের প্রশিক্ষণ ও চাঁদাবাজি বন্ধে পরামর্শও দিতে চায় বিশ্বব্যাংক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে বিশ্বব্যাংকের এশিয়া অঞ্চলের নির্বাহী কর্মকর্তা হার্টউইগ শেফারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সংগে দেখা করে এ বিষয়ে প্রস্তাব দেন। পরে সংবাদ ব্রিফিং এ বৈঠকের বিস্তারিত তুলে ধরেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পরে মন্ত্রী জানান, সড়ক দুর্ঘটনা কমিয়ে দেশের সড়ক- মহাসড়কে শৃংখলা ফেরাতে আগ্রহ প্রকাশ করেছে বিশ্বব্যাংক। দীর্ঘদিন ধরে জিইয়ে থাকা পরিবহন খাতের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কাজ করার আগ্রহ জানিয়েছে সংস্থাটি। তারা বলছেন, সড়ক দুর্ঘটনা কিভাবে কমানো যায় সে বিষয়ে বিশেষ ফর্মূলা প্রয়োগ করবেন। একই সঙ্গে পরিবহন সংশ্লিষ্টদের প্রশিক্ষণ ও চাঁদাবাজি বন্ধে পরামর্শ দেবে বিশ্বব্যাংক।

সড়কমন্ত্রী জানান, পরিবহনখাতের বিষয়ে বিশ্বব্যাংকের এ প্রস্তাব বিবেচনা করতে চায় সরকার। তাই জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের আওতায় গঠিত কমিটির ১১১ সুপারিশও সফররত প্রতিনিধি দলটির হাতে তুলে দেওয়া হয়। মন্ত্রী আরো বলেন, পদ্মাসেতু নির্মাণের অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে যে সম্পর্কের ঘাটতি দেখা দিয়েছিলো এবং দূরত্ব সৃষ্টি হয়েছিলো, তা কমিয়ে আনতে চায় সরকার। সেজন্য নতুন করে কাজ শুরু করার চিন্তা করা হচ্ছে। এছাড়া, সড়কে নিরাপত্তা ছাড়াও ১৬০ কিলোমিটার চারলেন সড়ক নির্মানে অর্থায়নের প্রস্তাবও দিয়েছে বিশ্বব্যাংক।

বিজ্ঞাপন

এর আগে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি মিজ ক্যাটি ক্রোয়েক এর নেতৃত্বে আরেকটি প্রতিনিধি দল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। সেখানে ঘনিয়ে আসা আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল নিয়ে আলোচনা করেন তারা। এবার কেন্দ্রীয় কমিটিতে নারী প্রতিনিধিত্ব কেমন থাকবে, তৃণমূলে কি ধরনের পরিবর্তন আসতে পারে সে প্রসঙ্গে জানতে চেয়েছেন তারা।

সারাবাংলা/জেআর/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন