বিজ্ঞাপন

পার্লামেন্টের স্থগিতাদেশ অবৈধ: যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট

September 24, 2019 | 4:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের বিতর্কিত পার্লামেন্ট স্থগিতাদেশ অবৈধ বলে ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট।মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) লেডি হেলের নেতৃত্বে ১১ জন বিচারপতির একটি বেঞ্চ থেকে এই রায় দেওয়া হয়েছে। খবর হাফিংটন পোস্টের।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত নিয়ে স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের কয়েকটি আদালাত বিভিন্ন রকম রায় দেওয়ার পর বিষয়টি সুপ্রিম কোর্টে যায়। জিনা মিলার নামে একজন নারী ব্যবসায়ীর এ সংক্রান্ত একটি আবেদন লন্ডনের উচ্চ আদালতে বাতিল হয়ে যায়। বিচারকরা বলেছেন, এ রকম কোন বিষয় আগে কোর্টের সামনে আসেনি, এই প্রথম। আর ভবিষ্যতেও এ রকম কোন বিষয় কোর্ট আর দেখতে চায় না।

এর আগে, সেপ্টেম্বরের শুরুতে পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্ট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। এ ব্যাপারে রানি এলিজাবেথের কাছ থেকে অনুমোদনও লাভ করেছিলেন জনসন। এই স্থগিতাদেশের ফলে পার্লামেন্টে রানির নির্ধারিত বক্তব্যের সময়সূচিতেও পরিবর্তন আনতে হয়েছিল।

বিজ্ঞাপন

কিন্তু বিশ্লেষকরা বলেছেন, অক্টোবরের ৩১ তারিখে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা নিয়ে সংসদ সদস্যদের সমালোচনার হাত থেকে বাঁচতেই অক্টোবরের ১৪ তারিখ পর্যন্ত পার্লামেন্টের স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন বরিস জনসন।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন