বিজ্ঞাপন

বিজেএমসির পাট কেনা নজরদারি করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়

September 24, 2019 | 5:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ জুটমিল করপোরেশনের (বিজেএমসি) মিলগুলোর পাট কেনার কার্যক্রম তদারকি করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ জন্য ১৫টি তদারকি দল গঠন করা হয়েছে বলেও জানানো হয়েছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এসব দল দেশজুড়ে বিজেএমসির পাটক্রয় কেন্দ্রে পাট কেনার ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে এবং অনিয়ম-ত্রুটি দূর করতে কাজ করবে। চলতি পাটের মৌসুমে কৃষকদের কাছ থেকে সরাসরি ও ন্যায্যমূল্যে পাট কেনার বিষয়টিও নিশ্চিত করতেও কাজ করবে মন্ত্রণালয়।

আরও বলা হয়েছে, তারা পাট কেনার মৌসুমে মাসে অন্তত একবার সরেজমিনে ক্রয়কেন্দ্র পরিদর্শন করবে; দৈনিক পাট কেনার তথ্য (পরিমাণ, গ্রেড, দর ও সরবরাহের পরিমাণ) সংগ্রহ ও পর্যবেক্ষণ করবে এবং পাট ক্রয়কেন্দ্রের সাপ্তাহিক প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেবে। পাট কেনায় কোনো অনিয়ম বা সমস্যা দেখা দিলে তা সমাধানের জন্য তারা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সার্বিক নির্দেশনা দেবে এবং প্রয়োজনে পাট সচিবকে অবহিত করবে।

বিজেএমসি প্রতিবছর নিজস্ব পাট ক্রয়কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন অঞ্চলের কৃষকদের কাছ থেকে সরাসরি ন্যায্য মূল্যে পাট কিনে থাকে। গত মৌসুমে বিজেএমসি ৯৮টি পাট ক্রয়কেন্দ্রের মাধ্যমে পাট কিনেছে। এবার বিজেএমসি ৫৭টি পাট ক্রয়কেন্দ্রে পাট কিনবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন