বিজ্ঞাপন

চট্টগ্রামে ‘কিশোর অপরাধী’র ৫ বছরের কারাদণ্ড

September 24, 2019 | 8:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: প্রায় আড়াই বছর আগে ইয়াবাসহ গ্রেফতার হওয়া এক কিশোর অপরাধীকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একইসঙ্গে তাকে পাঁচ হাজার টাকা জরিমানাও করা হয়ৈছে। জরিমানা দিতে ব্যর্থ হলে তাকে আরও ছয় মাস কারাভোগ করতে হবে বলে রায়ে উল্লেখ করেছেন বিচারক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪ এবং শিশু আদালত-৪ এর বিচারক মো. জামিউল হায়দার এই রায় দিয়েছেন।

দণ্ডিত মো. ফরিদ আলম কক্সবাজারের টেকনাফ উপজেলার দক্ষিণ মহেশখালীয়া পাড়ার মোহাম্মদ হোসেনের ছেলে। গ্রেফতারের সময় ফরিদ আলমের বয়স মামলার এজাহারে ১৭ বছর উল্লেখ থাকায় আইন অুনযায়ী শিশু আদালতে এই বিচার সম্পন্ন হয়েছে জানিয়েছেন ট্রাইব্যুনালের বিশেষ পিপি এম এ নাসের।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলীকে সহায়তাকারী আইনজীবী বিবেকানন্দ চৌধুরী সারাবাংলাকে জানান, ২০১৭ সালের সন্ধ্যা ৭টার দিকে চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামি থানার কেডিএস গুদাম সংলগ্ন জনৈক আনোয়ারের চায়ের দোকানের সামনে থেকে ফরিদকে ৫ হাজার ইয়াবাসহ গ্রেফতার করে পুলিশ। বায়েজিদ বোস্তামি থানার উপপরিদর্শক (এসআই) রেজাউল করিম বাদী হয়ে ফরিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

বিজ্ঞাপন

গ্রেফতারের একমাস পর ৩০ মে ফরিদকে একমাত্র অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ২০১৮ সালের ৪ জানুয়ারি ফরিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মোট ১১ জন সাক্ষীর মধ্যে রাষ্ট্রপক্ষ ৭ জনের সাক্ষ্যগ্রহণ করে।

পিপি এম এ নাসের জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ফরিদকে পাঁচ বছরের কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের সাজা দেওয়া হয়েছে। গ্রেফতারের পর থেকে রায় ঘোষণা পর্যন্ত ফরিদের কারাগারে থাকার সময় সাজা থেকে বাদ যাবে বলেও আদেশ দিয়েছেন বিচারক। সাজা পরবর্তী ফরিদের বিষয়ে শিশু আইনের বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে রায়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন