বিজ্ঞাপন

অ্যামাজনকে পৃথিবীর ফুসফুস বলাটা ভুল ধারণা: বলসোনারো

September 25, 2019 | 2:27 pm

আন্তর্জাতিক ডেস্ক

রেইনফরেস্ট অ্যামাজনকে মানব সভ্যতার ঐতিহ্য বা পৃথিবীর ফুসফুস বলে আখ্যা দেওয়া ভ্রান্তি বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এছাড়া অ্যামাজন ব্রাজিলের সার্বভৌম অঞ্চল বলেও উল্লেখ করেন তিনি। তার মতে, কিছু দেশ অ্যামাজনের প্রেক্ষাপটে ঔপনিবেশিক আচরণ করছে। খবর ফার্স্ট পোস্টের।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ অধিবেশনের ক্লাইমেট অ্যাকশন সামিটে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন বলসোনারো।

অ্যামাজন রক্ষায় ব্রাজিলের এই উগ্র ডানপন্থি প্রেসিডেন্ট উদাসীন বলেই অভিযোগ রয়েছে। চলতি বছর দাবানলে অ্যামাজনের অনেকাংশে ক্ষয়ক্ষতি হয়। যথাযথ পদক্ষেপ না নেওয়ায় সমালোচনার মুখে পড়েন বলসোনারো।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে বলসোনারো তার নিন্দুকদের কঠোর সমালোচনা করেন। তিনি অভিযোগ করে জানান, যখন সব দেশের সমস্যা রয়েছে। সেখানে অ্যামাজন নিয়ে রঙচটা প্রতিবেদন ছাপানো হয়েছে। সেসব ব্যবহার করে কিছু কিছু দেশ সাহায্য না করে বরং অসম্মানজনক আচরণ করেছে ঔপনিবেশিক মানসিকতা দেখিয়েছে।

বিজ্ঞাপন

অ্যামাজনকে নিজেদের সার্বভৌম অঞ্চল দাবি করে বলসোনারো বলেন, ব্রাজিলের ভেতর ও বাইরে এনজিও সমর্থিত কিছু মানুষ আদিবাসীদের এমনভাবেই গণ্য করতে চায় যেন তারা সত্যিকার অর্থে গুহামানব।

এদিকে বলসোনারোর উপস্থিতিকে ঘিরে অনেকে প্রতিবাদে জড়ো হয়েছেন নিউ ইয়র্কে। জাতিসংঘের সদর দফতরের বাইরে তারা বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে জড়ো হোন। সেসবে লেখা ছিল, ‘তোমার ঘৃণা এখানে স্বাগত নয়’ এবং ‘বলসোনারো পৃথিবীর জন্য হুমকি’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন