রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ত্বকে সতেজভাব ধরে রাখতে…

সেপ্টেম্বর ২৬, ২০১৯ | ১০:৩০ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক।।

ত্বক সুস্থ ও সতেজ রাখতে শুধু প্রসাধনীর ওপর গুরুত্ব দিলে হবে না। প্রতিদিন কী খাচ্ছেন এবং আপনার জীবনযাপন পদ্ধতি সঠিক কিনা তা জেনে নেওয়া জরুরী। ত্বকের আসল সৌন্দর্য ভেতর থেকেই আসে। বাহ্যিক পরিচর্চা অনুষঙ্গ মাত্র।

বিজ্ঞাপন

ত্বক সতেজ ও মসৃণ রাখতে পর্যাপ্ত পানি খেতে হবে। ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেতে হবে। পর্যাপ্ত ঘুম, পরিমিত খাবার ও ব্যায়ামের দিকে গুরুত্ব দিতে হবে।

ব্লুবেরি খাওয়া ভালো

উত্তর আমেরিকার এক ধরনের ফল ব্লুবেরি। এই ফলটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। নিয়মিত এই ফল খেলে বয়সের ছাপ দূর হয়। ত্বক সতেজ হয়ে ওঠে। ব্লুবেরি হজমেও সাহায্য করে।

বিজ্ঞাপন

মিষ্টিজাতীয় খাবার বাদ দিন

গবেষণায় দেখা গেছে, মিষ্টিজাতীয় খাবার বেশি খেলে শরীরে বয়সের ছাপ পড়ে তাড়াতাড়ি। ত্বক পানিশুন্য হয়ে যায়। ফলে ত্বকে কালো দাগ পড়ে। ত্বক সুস্থ রাখার জন্য মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে যাওয়া ভালো।

উপুড় হয়ে ঘুমানো উচিত না

অনেকেরই অভ্যাস থাকে উপুড় হয়ে ঘুমানো। এই অভ্যাস ত্বকের জন্য বেশ ক্ষতিকর। উপুড় হয়ে ঘুমালে অকালেই ত্বকে বলিরেখা পড়ে। ফলে বয়সের ছাপ বোঝা যায়। তাই উপুড় হয়ে ঘুমানোর অভ্যাস বাদ দিতে হবে।

ক্যালসিয়ামের মাত্রা ঠিক রাখতে হবে

ক্যালসিয়াম হাড়ের জন্য খুবই প্রয়োজনীয়- এটি কমবেশি আমরা সবাই জানি। শুধু হাড়ের জন্য নয়, ক্যালসিয়াম ত্বকের জন্যও উপকারি। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে ত্বক নাজুক হয়ে পড়ে। ত্বকের লাবণ্যতা নষ্ট হয়। স্বাস্থ্যজ্জ্বল ত্বক পেতে আপনার দেহে ক্যালসিয়ামের মাত্রা ঠিক আছে কিনা তা জেনে নিন। ক্যালসিয়াম ঘাটতি থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

গ্রিন টি ত্বকের জন্য ভালো

গ্রিন টি দেহের ভেতর ও বাইরের সুরক্ষার জন্য বেশ কার্যকর। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ফলে দেহের রক্তকণিকা মসৃণ করতে সাহায্য করে। নিয়মিত গ্রিন টি খেলে ত্বক সুস্থ থাকে। ব্যবহৃত গ্রিন টি-ব্যাগ ঠান্ডা করে চোখের ওপর রাখলে চোখের চারপাশে কালো দাগ দূর হয়।

অল্প সময়ে গোসল সেরে নিন

গরমপ্রধান দেশ হওয়ায় অনেকেই দীর্ঘ সময় ধরে গোসল করতে পছন্দ করে। কিন্তু দীর্ঘক্ষণ গোসলে ত্বক শুষ্ক হয়ে যায়। শুষ্ক ত্বকের যত্ন নেওয়া বেশ কঠিন। ত্বক স্বাভাবিক রাখতে প্রতিবার গোসলে ১৫ মিনিটের বেশি সময় নেওয়া উচিত না।

রোদ এড়িয়ে চলুন

রোদ ত্বকের জন্য ক্ষতিকর। রোদে যাওয়ার ২০ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন লাগাতে হবে। ব্যাগে ছাতা ও সানগ্লাস রাখুন। রোদে ত্বক পুড়ে গেলে ত্বকে অ্যালোভেরা জেল লাগাতে হবে। অ্যালোভেরা জেল অবশ্যই রাতে লাগাবেন।

ধ্যানেই প্রশান্তি

ধ্যান বা মেডিটেশন নিয়ে অনেকদিন ধরেই বিজ্ঞানীরা গবেষণা করছেন এবং নানা ইতিবাচক দিকও পেয়েছেন। নিয়মিত ধ্যানে ক্লান্তি, হতাশা ও বিষন্নতা দূর হয়। মানসিক প্রশান্তি আসে। ফলে ত্বক হয় ঝলমলে। কারণ মনের শান্তিই দেহের শান্তি।

একেকজনের ত্বকের ধরন একেকরকম। ত্বকের ধরন বুঝে ফেসিয়াল ও প্রসাধনী ব্যবহার করতে হবে। এক্ষেত্রে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া যেতে পারে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ক্যালসিয়ামজাতীয় ওষুধ খাওয়া উচিত না।

(ব্রাইট সাইড অবলম্বনে)

সারাবাংলা/টিসি

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন