বিজ্ঞাপন

প্রত্যেক এজলাস কক্ষে বসছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

September 25, 2019 | 8:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হাইকোর্টের নির্দেশে অধস্তন আদালত থেকে শুরু করে উচ্চ আদালত পর্যন্ত সকল আদালতের এজলাস কক্ষে জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শন করতে হবে। এ বিষয়ে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছেন সুপ্রিমকোর্ট প্রশাসন।

বিজ্ঞাপন

বুধবার (২৫ সেপ্টেম্বর) এই প্রস্তুতির কথা জানিয়েছেন সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান।

তিনি জানান, আদালতের আদেশ অনুযায়ী হাইকোর্টের সকল এজলাস কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে ছবি সংগ্রহ শেষ হয়েছে। এখন বাধাইয়ের কাজ চলছে। সুপ্রিমকোর্টের অবকাশের মধ্যেই সকল কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের কাজ সম্পন্ন হবে।

এছাড়া নিম্ন আদালতের এজলাস কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের জন্য আইনমন্ত্রণালয় সার্কুলার জারি করেছেন।

বিজ্ঞাপন

যদিও হাইকোর্টের আদেশের পর অনেক জেলা আদালত স্বতপ্রণোদিত হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণের ব্যবহস্থা গ্রহণ করেছেন।

আদালত কক্ষে ছবি প্রদর্শনের ব্যবস্থা গ্রহনের নির্দেশনা চেয়ে করা আবেদনের প্রেক্ষিতে গত ২৯ আগস্ট দেশের সব আদালতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি (ছবি) সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্টের এ নির্দেশনার প্রধান বিচারপতির নির্দেশে সকল আদালত কক্ষে ছবি টানানোর যাবতীয় ব্যবস্থা গ্রহণ করে সুপ্রিমকোর্ট প্রশাসন। অন্যদিকে আইন মন্ত্রণালয় থেকেও এ বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়।

বিজ্ঞাপন

দেশের সকল আদালতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণের নির্দেশনা চেয়ে গত ২১ আগস্ট হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী সুবীর নন্দী দাস। এরপর আদালত ওই আবেদনের শুনানি নিয়ে বঙ্গবন্ধুর ছবি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দেন।

দ্রুত আদেশটি বাস্তবায়ন করার পদক্ষেপ গ্রহণ করায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন রিটকারি আইনজীবী।

তিনি সারাবাংলাকে বলেন, যিনি তার জীবনের বিনিময়ে আমাদেরকে একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন। আমি জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞ। তাছাড়া আমার রিটের প্রেক্ষিতে আদালত যে আদেশ দিয়েছে সেই আদালতের প্রতি এবং আদেশ বাস্তবায়ন দ্রুত উদ্যোগ গ্রহণ করায় সকলের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন