বিজ্ঞাপন

খাশোগি হত্যাকাণ্ড গুরুত্বের সঙ্গে নিয়েছি: সৌদি যুবরাজ

September 26, 2019 | 5:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস (পিবিএস) এর একটি তথ্যচিত্রে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান মন্তব্য করেছেন ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড তিনি গুরুত্ব দিয়ে নজরদারিতে রেখেছে। এ সংক্রান্ত দায়িত্বে তিনি কোনো রকম অবহেলা করছেন না। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পিবিএস ফ্রন্টলাইনের একটি টুইটার পোস্টের বরাতে এ খবর জানিয়েছে স্পুটনিক নিউজ।

বিজ্ঞাপন

‘দ্য ক্রাউন প্রিন্স অব সৌদি এরাবিয়া’ নামের পিবিএসের ওই তথ্যচিত্রটি অক্টোবরের ১ তারিখে মুক্তি পাওয়ার কথা রয়েছে। তথ্যচিত্রে পিবিএসের প্রতিনিধি মার্টিন স্মিথের সাথে ক্যামেরার বাইরে কথা বলতে গিয়ে সৌদি যুবরাজ বলেছেন, খাশোগি হত্যাকাণ্ডের সব দায় দায়িত্ব এখন তার কাঁধে। যেহেতু তিনি হত্যাকান্ডটি গুরুত্বের সাথে নিয়েছেন।

এর আগে, সৌদি বংশোদ্ভূত লেখক ও সাংবাদিক জামাল খাশোগি তার বিয়ের কাগজপত্র আনতে গিয়ে তুরস্কের সৌদি কন্সুলেটের ভেতরে দুর্বৃত্তদের হাতে খুন হয়েছিলেন। গত বছর অক্টোবরের ২ তারিখে ঘটে যাওয়া ওই হত্যাকান্ডে সৌদি যুবরাজের হাত রয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো দাবি করেছিল। কিন্তু সৌদি আরবের পক্ষ থেকে এই অভিযোগ বারবার অস্বীকার করা হয়েছে।

তবে, এই প্রথম পিবিএসের তথ্যচিত্রে খোলামেলা কথা বলেছেন সৌদি যুবরাজ। পিবিএসের পক্ষ থেকে তার কাছে জানতে চাওয়া হয়েছিল, তার দৃষ্টি এড়িয়ে এই হত্যাকান্ড কিভাবে ঘটলো? তখন তিনি বলেছেন, তার অধীনে ২ কোটি মানুষ এবং ৩০ লাখ কর্মকর্তা রয়েছে সব দিকে খেয়াল রাখা তার পক্ষে তো সম্ভব নয়। তারপর মার্টিন স্মিথ তার কাছে জানতে চেয়েছেন, হত্যাকারীরা কিভাবে সরকারি বিশেষ বিমান ব্যবহার করে পালিয়ে গেল? এর উত্তরে সৌদি যুবরাজ বলেছেন, আমার অধীনস্থ কর্মকর্তা ও মন্ত্রীদের মধ্যে কেউ এ ঘটনায় জড়িত থাকতে পারে। যেহেতু বিশেষ বিমান তাদের দায়িত্বেই থাকে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, জাতিসংঘের বিশেষ দূত খাশোগি হত্যাকান্ড তদন্তের পর জাতিসংঘ মহাসচিবকে জানিয়েছিলেন, যেহেতু সৌদির উচ্চপদস্থ কর্মকর্তারা এই হত্যাকাণ্ডের সাথে জড়িত আছেন, তাই তারা এই হত্যাকান্ডের বিচারকে প্রভাবিত করতে পারেন, তাই একটি আন্তর্জাতিক কর্তৃপক্ষের অধীনে যেন এই হত্যাকাণ্ডের বিচার হয়।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন