রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কোথাও কোথাও বৃষ্টি আরও ২ দিন

সেপ্টেম্বর ২৯, ২০১৯ | ৮:১৭ পূর্বাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আজ ১৪ আশ্বিন। মধ্য আশ্বিনে প্রকৃতির মন বোঝা যেন দায়। এই মেঘ, এই রোদ্দুর। কখনও আকাশ তার মুখ ভার করে ভাসিয়ে নিয়ে যাচ্ছে কালো মেঘের ভেলা আবার কখনও অবুঝ শিশুর হাসির মতো ঝকমক করে উঠছে রোদ। কেন এমনটি হচ্ছে?

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমি বায়ুর কিছুটা দাপট রয়েছে প্রকৃতিতে। যদিও তা বাংলাদেশের ভূ-ভাগে তা দুর্বল অবস্থায় রয়েছে। এ মৌসুমি বায়ুর কারণে আকাশ মেঘলা থাকছে। শুধু তাই নয় বৃষ্টির হাতছানিও রয়েছে। এই হাতছানি থাকবে আরও দুইদিন।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বার্তা অনুসারে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র তা দুর্বল অবস্থায় রয়েছে।

গতদিনের মতো আগামী দুইদিনেও দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কিংবা ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় স্থানভেদে ৯ থেকে ১৫ কিলোমিটার গতিবেগের দমকা হাওয়া বয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

বৃষ্টি ভিজিয়ে দিতে পারে ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল, চট্টগ্রামের জমিন। বৃষ্টির সম্ভাবনা থাকলেও নদীবন্দরগুলোর জন্য আপাতত কোনো সংকেত নেই, নেই কোনো সাবধানবাণীও।

এদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মাদারীপুরে। বৃষ্টির পরিমাণ ছিল ৩৩ মিলিমিটার।

আর তাপমাত্রার খুব বেশি হেরফের হবে না বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে। সকালের দিকে ঢাকায় তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস আর তাপমাত্রার পারদ উঠতে উঠতে তা গিয়ে ঠেকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসে। আর দেশের বিভিন্ন এলাকার তাপমাত্রাও ২২ থেকে ৩০ এর ঘরে ঘুরপাক খাবে আগামী ২৪ ঘণ্টায়।

রোববার (২৯ সেপ্টেম্বর) ঢাকায় সূর্যোদয় হয়েছে ৫টা ৪৮ মিনিটে। ১২ ঘণ্টা পর ঠিক আরও বাড়তি এক মিনিট সময় নিয়ে সূর্যাস্ত যাবে। অর্থাৎ ঢাকায় আজ সূর্যাস্ত হবে ৫টা ৪৯ মিনিটে।

দিনটি সবার ভালো কাটুক।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন