রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

নিউইয়র্কে দুইদিনের ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন’

সেপ্টেম্বর ২৯, ২০১৯ | ১২:১৯ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

কিংবদন্তি কথাসাহিত্যিক, নাট্যকার, নির্মাতা, চলচ্চিত্রকার এবং গীতিকার হুমায়ূন আহমেদ এখন মেঘের ওপর বাসা বেঁধেছেন। তবু তিনি বেঁচে আছেন আমাদের মাঝে। বেঁচে থাকবেন তাঁর সৃষ্টির মাঝে। কেননা তাঁর মতো আর কে পেরেছে বাঙালি মধ্যবিত্তের সূক্ষ্মাতিসূক্ষ্ম অনুভূতিগুলোতে প্রবল মমতার সঙ্গে আলো ফেলতে ?

বিজ্ঞাপন

সেই হুমায়ূন আহমেদের সাহিত্য, চলচ্চিত্র, গানসহ নানা বিষয়কে ঘিরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হয়েছে দুইদিনের ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন’। ২৮-২৯ সেপ্টেম্বর চলবে এই আয়োজন। হুমায়ূন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশনের সহযোগিতায় শোটাইম মিউজিক এই আয়োজন করেছে। এবছর তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সম্মেলন।

এবারের আয়োজনে আছে সেমিনার, সংগীতানুষ্ঠান, কবিতা ও গল্পপাঠ, স্মৃতিচারণ, মঞ্চনাটক, চলচ্চিত্র প্রদর্শনী এবং নৃত্যানুষ্ঠান। ‘হুমায়ূন সাহিত্যে মুক্তিযুদ্ধ’, ‘মননে হুমায়ূন আহমেদ এবং তার প্রভাব’ এবং ‘হুমায়ূন আহমেদের সাহিত্যে নারী’ এই বিষয়গুলোর ওপর তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। সভাপতিত্ব করবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম এবং কথাসাহিত্যিক পূরবী বসু। আলোচক হিসেবে থাকবেন অনেকে। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত, শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন, কবি এবং ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চীফ মাহ্বুব হাসান সালেহ্, প্রাবন্ধিক হাসান ফেরদৌস, মিডিয়া ব্যক্তিত্ব তমিজউদ্দিন লোদি।

গানে গানে সবাইকে মুগ্ধ করবেন সেলিম চৌধুরী, মেহের আফরোজ শাওনসহ কয়েকজন প্রবাসী শিল্পী। অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ২৯ সেপ্টেম্বর সন্ধ্যায় মঞ্চ, টিভি এবং চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীরা হুমায়ূন আহমেদ রচিত নাটক "ঘটনা সামান্য"তে অভিনয় করবেন। নাটকটিরবিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- কাজী খুরশিদ উজ্জামান উৎপল, শিরীন বকুল, টনি ডায়েস, স্বাধীন খসরু, প্রিয়া ডায়েস, ফরহাদ হোসেন এবং নাজিয়া জাহান।

বিজ্ঞাপন

এছাড়া অনুষ্ঠানে স্মৃতিচারণ করবেন হুমায়ূন আহমেদের নাটক এবং চলচ্চিত্রের শিল্পীরা। তাঁদের মধ্যে আছেন রেখা আহমেদ, জামাল উদ্দিন হোসেন, লুৎফুন নাহার লতা, মাহফুজ আহমেদ, রিচি সোলায়মান এবং সিরাজুল কবির চৌধুরী কমল। এছাড়া শতদল স্বরলিপি ও চন্দ্রা ব্যানার্জীর পরিবেশনায় থাকবে নৃত্যানুষ্ঠান।

দুই দিনের এই সম্মেলন সঞ্চালনা করবেন কবির কিরণ, শামীম আল আমিন, শামীম শাহেদ, মোশাররফ হোসেন, মনজুর কাদের ও মোবাশ্বের রাশি।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন