বিজ্ঞাপন

আখেরি চাহার শোম্বা ২৩ অক্টোবর

September 29, 2019 | 7:58 pm

সারাবাংলা ডেস্ক

দেশের আকাশে আজ রোববার (২৮ সেপ্টেম্বর) কোথাও ১৪৪১ হিজরি সনের সফর মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল সোমবার (৩০ সেপ্টেম্বর) সোমবার মুহররম মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী মঙ্গলবার (১ অক্টোবর) থেকে পবিত্র সফর মাস গণনা করা হবে। এর পরিপ্রেক্ষিতে আগামী ২৩ অক্টোবর (বুধবার) সারাদেশে পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দল্লাহ।

সভায় ধর্মসচিব মো. আনিছুর রহমান, ওয়াক্ফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. নজরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন/অর্থ) মো. জহিরুল ইসলাম মিয়া, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপপরিচালক মো. আবদুর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সভায় ১৪৪১ হিজরি সালের পবিত্র সফর মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, রোববার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও সফর মাসের চাঁদ দেখা যাওয়ার খবর পাওয়া যায়নি। ফলে সোমবার মুহররম মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং ১ অক্টোবর থেকে সফর মাস শুরু হবে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন