বিজ্ঞাপন

যৌন নিপীড়ন: ৪ দাবিতে ফের উত্তাল রাবি

September 29, 2019 | 8:31 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইংরেজি বিভাগের এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় ফজিলাতুন্নেছা হলের অব্যাহতি পাওয়া প্রাধ্যক্ষ বিথীকা বণিককে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে বলে দাবি তুলেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। যৌন নিপীড়নমুক্ত ক্যাম্পাস গড়তে আরও তিন দাবি নিয়ে ফের আন্দোলনে নেমেছেন তারা।

বিজ্ঞাপন

রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিক্ষোভ মিছিল নিয়ে সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের সামনে এসে চার দফা দাবিতে সমাবেশ করেন রাবি শিক্ষার্থীরা।

আরও পড়ুন- রাবি’র সেই প্রাধ্যক্ষকে অব্যাহতি, দায়িত্ব পেলেন আঞ্জুমান আরা

প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, যৌন হয়রানি ঘটনায় বিথীকা বণিককে প্রাধ্যক্ষের পদ থেকে অব্যাহতি দেওয়ায় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিশ্ববিদ্যালয়ের আর যেনও কোনো শিক্ষার্থীকে যৌন হয়রানির শিকার না হতে হয়, সেজন্য এ ঘটনায় অভিযুক্তদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত প্রশাসনকে সহযোগিতা করতে হবে। ভাইকে সমর্থন দেওয়ায় বিথীকা বণিককে সবার সামনে ক্ষমা চাইতে হবে। আমাদের বাকি তিন দাবিও অনতিবিলম্বে পূরণ করতে হবে।

বিজ্ঞাপন

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনকে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানান শিক্ষার্থীরা। সমাবেশ শেষে উপাচার্য বরাবর চার দফা দাবি জানিয়ে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের কাছে স্মারকলিপি জমা দেন তারা।

শিক্ষার্থীদের চার দফা দাবি হলো— চার্জশিট দেওয়া থেকে শুরু করে দোষীর শাস্তি নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত যাবতীয় আইনি প্রক্রিয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নজরদারি করতে হবে; যৌন নিপীড়নের ঘটনায় ভাইয়ের পক্ষে নির্লজ্জ সাফাই গাওয়া ও নিপীড়িত শিক্ষার্থীর নামে কুৎসা রটানোর জন্য বিথীকা বণিকাকে সবার সম্মুখে নিঃশর্ত ক্ষমা চাইতে প্রশাসন পক্ষ থেকে চাপ দিতে হবে; যৌন হয়রানি প্রিভেনশন সেলকে কার্যকর করতে হবে, পাশাপাশি প্রতিটি বিভাগসহ গোটা ক্যাম্পাসে প্রচারণা চালাতে হবে; এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রতিটি শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

এর আগে, কাজলায় যোজক টাওয়ারে বিশ্ববিদ্যালয়ের ফজিলাতুন্নেছা হলের সাবেক প্রাধ্যক্ষ বিথীকা বণিকের বাসায় গত ২৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে যৌন হয়রানি করেন বিথীকার ভাই শ্যামল বণিক। এ ঘটনায় অভিযুক্ত শ্যামল বণিককে পুলিশ আটক করে। শিক্ষার্থীরা বিথীকা বণিককে প্রাধ্যক্ষ পদ থেকে অব্যাহতি চেয়ে আন্দোলন গড়ে তোলেন। আন্দোলনের মুখে ২৭ সেপ্টেম্বরে বিথিকা বণিককে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন