বিজ্ঞাপন

ভারতীয় গ্রেটদের রেকর্ডের কাছাকাছি কোহলি

February 11, 2018 | 2:38 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

টেস্ট খেলেছেন ৬৬টি, এরই মধ্যেই ২১টি শতকসহ তার নামের পাশে যোগ হয়েছে ৫ হাজার ৫৫৪ রান। একদিনের ক্রিকেটে ২০৬ ম্যাচ খেলে ৩৪ সেঞ্চুরিসহ সবমিলিয়ে করেছেন ৯ হাজার ৪২৩ রান। ভারতীয় দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ব্যাট হাতে ইতোমধ্যে ভারতের কয়েকজন কিংবদন্তিকে ছুঁয়ে ফেলেছেন। শুধু শচীন টেন্ডুলকার ছাড়া।

টেস্টে ২৪৩ ও ওয়ানডেতে ১৮৩ রানের সর্বোচ্চ ইনিংস আছে কোহলির।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান ছয় ম্যাচ ওডিআই সিরিজের চারটিতেই ব্যাট হাতে আলো ছড়িয়েছেন কোহলি। একটি অর্ধশতক ও দুটি শতক আছে চলতি এই সিরিজে। সবমিলিয়ে চলতি সিরিজের চারটি ম্যাচ খেলেই ইতোমধ্যে করেছেন ৩৯৩ রান।

বিজ্ঞাপন

একদিনের ক্রিকেট ক্যারিয়ারে সর্বোচ্চ রান আছে ভারতীয় ক্রিকেট ইশ্বর খ্যাত শচীন টেন্ডুলকারের। ওডিআই ক্যারিয়ারে আছে ১৮ হাজার ৪২৬ রান। একদিনের ক্রিকেটে এক ম্যাচে দুইশত রানও স্পর্শ করেছেন তিনি। টেস্ট ও ওডিআই মিলে শতক তুলেছেন ১০০টি। একদিনের ক্রিকেটে ৪৯ ও টেস্টে ৫১টি শতক এসেছে তার ব্যাট থেকেই। একদিনের ক্রিকেটে শচীনের ৪৯টি শতকের পরেই আছে কোহলির করা ৩৪ শতক। ভারতের ক্রিকেট ইশ্বরকে ছুঁতে তাই কোহলির দরকার আরও ১৫টি শতক।

শচীনের পরেই আছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। টেস্ট ক্যারিয়ারে ৭ হাজার ২১২ রান ও একদিনের ক্রিকেটে ১১ হাজার ৩৬৩ রান আছে এই কিংবদন্তীর। টেস্টে ১৬ এবং ওডিআই ক্যারিয়ারে আছে ২২ সেঞ্চুরি। একদিনের ক্রিকেটে সৌরভের করা রানের দিক থেকে পিছিয়ে থাকলেও সেঞ্চুরির দিক থেকে এগিয়ে আছেন কোহলি। টেস্টেও ভারতের এই সাবেক বাঁহাতি ব্যাটসম্যানের করা ১৬ সেঞ্চুরি ছাড়িয়ে গেছেন ভারতীয় দলের এই বর্তমান অধিনায়ক।

ভারতীয় দলের আরেক কিংবদন্তি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড় টেস্ট ক্যারিয়ারে সংগ্রহ করেছেন ১৩ হাজার ২৮৮ রান। ভারতীয় দলের এই ডানহাতি ব্যাটসম্যান একদিনের ক্রিকেটে যোগ দিয়েছিলেন ১০ হাজার ক্লাবে। একদিনের ক্রিকেটে সবমিলিয়ে রানের সংখ্যা ছিল ১০ হাজার ৮৮৯। ওডিআইতে ১২ ও টেস্ট ক্রিকেটে ৩৬টি শতক আছে এই ব্যাটসম্যানের। টেস্টে রাহুল দ্রাবিড়ের করা ৩৬ শতকের কাছে পিছিয়ে থাকলেও একদিনের ক্রিকেটে নিজেকে অনেকটাই এগিয়ে নিয়েছেন কোহলি।

বিজ্ঞাপন

ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে ব্যাট হাতে জ্বলে ওঠা আরেক তারকা মহেন্দ্র সিং ধোনি। ৪ হাজার ৮৭৬ রান করেছেন ৯০ টেস্ট খেলে, আছে ছয়টি শতকও। একদিনের ক্রিকেটে ১০ শতকসহ তার সংগ্রহে আছে ৯ হাজার ৯৫৪ রান। একদিনের ক্রিকেটে ধোনির চেয়ে রানের দিক থেকে পিছিয়ে থাকলেও টেস্টে রানের দিক থেকে ছাড়িয়ে গেছেন কোহলি, এগিয়ে আছেন টেস্ট ও ওডিআই শতকের দিক থেকেও।

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন