রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বৃষ্টি কিন্তু সপ্তাহজুড়ে

সেপ্টেম্বর ৩০, ২০১৯ | ৮:৩৪ পূর্বাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ৪৮ ঘণ্টা আগেও আবহাওয়া অধিদফতর বার্তা জানিয়েছিল দেশের ভূ-ভাগে মৌসুমি বায়ুর যে দাপট রয়েছে এর প্রভাবে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি চলবে আরও তিনদিন। কিন্তু হালনাগাদ বার্তায় আবহাওয়া অধিদফতর যে তথ্য দিয়েছে তার মর্মকথা হলো, তিন দুগুণে ছয়, না এর সঙ্গে আরও একদিন যোগ হবে সাতদিনে গিয়ে ঠেকেছে বৃষ্টির সম্ভাবনা। অর্থাৎ আগামী সাতদিন এই মেঘ, এই রোদ্দুরের লুকোচরি চলবে আশ্বিনের আকাশজুড়ে।

বিজ্ঞাপন

ভারতের বিহার, পশ্চিমবঙ্গ ও আসাম দখল করে মৌসুমি বায়ু কিঞ্চিত আসন গেড়েছে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে। অর্থাৎ উপকূলীয় অঞ্চলে ‘থ’ মেরে বসে আছে মৌসুমি বায়ু। আবহাওয়া অধিদফতরের হিসাব-নিকাশ হলো, এই মৌসুমি বায়ুর কারণে বৃষ্টিপাত দেখা দিয়েছে। তবে যে মুষলধারে জমিন ভাসানোর মতো বৃষ্টি নয়। কোথাও হালকা বৃষ্টি আবার কোথাও হবে মাঝারি বৃষ্টি।

মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

বিজ্ঞাপন

গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে। এখানে মোট বৃষ্টি রেকর্ড করা হয়েছে ৫৪ মিলিমিটার। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রাঙ্গামাটিতে ৫১ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৭ মিলিমিটার। আজকে ঢাকায় সূর্যোদয় হয়েছে ৫টা ৪৭ মিনিটে, সূর্যাস্ত যাবে এর তিন মিনিট পর। অর্থাৎ ৫টা ৫০ মিনিটে সূর্য পশ্চিম আকাশে ডুব দিয়ে তার আলো বিতরণ বন্ধ করবে।

গতদিন বাতাসের সম্ভাব্য গতিবেগের কথা ৯ থেকে ১৫ কিলোমিটারের কথা বলা হয়েছিল। অবশ্য আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এই গতিবেগ বেড়েছে কয়েকগুণ। দক্ষিণ বা দক্ষিণ পূর্ব থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে বাতাস। সেই সঙ্গে যোগ হতে পারে বৃষ্টি বা বজ্রবৃষ্টি। এছাড়া অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াও বয়ে যেতে পারে। বিশেষ করে এই বাতাস বয়ে যাবে কুমিল্লা, ঢাকা, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং সিলেটের ওপর দিয়ে।

দেশের কোথাও তাপমাত্রার তেমন হেরফের হবে না বলে আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে। ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্যান্য এলাকায় তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস থেকে উঠে ৩০ এর ঘরে গিয়ে ঠেকবে।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন