বিজ্ঞাপন

ইসলামপুরে ৩০ ট্রাক ফেব্রিকস আটক, বন্ড কমিশনারেটের মামলা

September 30, 2019 | 5:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চোরাই ফেব্রিকসের দুর্ভেদ্য ঘাঁটি হিসেবে পরিচিত ইসলামপুরে ১৮ ঘণ্টার অভিযানে ৩০ ট্রাক ফেব্রিকস আটকের ঘটনায় মামলা দায়ের করেছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট।

বিজ্ঞাপন

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে সারাবাংলাকে তথ্যটি নিশ্চিত করেছেন ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের সহকারী কমিশনার মো. আল-আমিন।

তিনি জানান, ২৫ সেপ্টেম্বর ইসলামপুরে অভিযানের পরিপ্রেক্ষিতে গতকাল রাতে ডিএমপি কোতয়ালি থানায় একটি ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। মামলা নম্বর ৫৭। দ্য কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ এবং বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪-এর বিধান মোতাবেক এ মামলা দায়ের করা হয়। এতে শুল্ক-করাদি ফাঁকি ও বন্ড সুবিধায় কাঁচামাল বা পণ্য আমদানি, সরবরাহ, মজুদ এবং বিক্রয়ের সাথে জড়িত ব্যক্তি-প্রতিষ্ঠানসমূহকে আসামি করা হয়েছে। আসামিদের গ্রেফতারে পুলিশ এরই মধ্যে তৎপরতা শুরু করেছে।

আল-আমিন আরও জানান, গোপন সংবাদের ভিত্তিতে গত ২৫ সেপ্টেম্বর দুপুর দুইটা থেকে শুরু হওয়া বিশেষ অভিযানটি একটানা চলে ২৬ সেপ্টেম্বর সকাল সাতটা পর্যন্ত। দফতরের উপ-কমিশনার রেজভী আহম্মেদ ও ফখরুল আমিন চৌধুরী এবং সহকারী কমিশনার মো. আল আমিন, শরীফ মোহাম্মদ ফয়সাল ও আকতার হোসেনের সম্মিলিত নেতৃত্বে অভিযানটি পরিচালতি হয়। অভিযানে কাস্টমসের শতাধিক কর্মকর্তা-কর্মচারী অংশ নেয়। এছাড়াও ডিএমপি ও সিআইডি পুলিশের সদস্যরাও অভিযানে সহায়তা করে। ইসলামপুর এলাকায় অবস্থিত আল ইসলাম কমপ্লেক্স এবং শুভরাজ টাওয়ারের বিভিন্ন ফ্লোরের ৭টি গোপন গুদামে বিপুল পরিমাণ বন্ডেড চোরাই ফেব্রিকসের মজুদ পাওয়া যায়।

বিজ্ঞাপন

ওই কর্মকর্তা জানান, এসব ফেব্রিকস বিভিন্ন রফতানিমুখী পোশাকশিল্প প্রতিষ্ঠানের মাধ্যমে বন্ড সুবিধায় শুল্কমুক্তভাবে আমদানি করে সেগুলো কাজে না লাগিয়ে চোরাই বাজারে বিক্রি করে দেওয়া হয়েছে। অভিযানে প্রায় ১১০ টন উন্নতমানের শার্টিং, স্যুটিং ও পর্দার কাপড় জব্দ করে কাস্টমস গুদামে জমা দেওয়া হয়েছে। এসব পণ্যের বাজারমূল্য প্রায় ১০ কোটি টাকা।

তিনি আরও জানান, ইসলামপুর এলাকার বিভিন্ন পাইকারি মার্কেটে বন্ডেড চোরাই ফেব্রিকসের বাণিজ্য সিন্ডিকেট গড়ে উঠেছে বলে অভিযোগ রয়েছে। এ পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়।

বন্ড সুবিধার অপব্যবহার প্রতিরোধ এবং দেশীয় শিল্প সুরক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন