বিজ্ঞাপন

পদত্যাগ করলেন গোপালগঞ্জের সেই ভিসি

September 30, 2019 | 5:55 pm

ঢাকা: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য পদ থেকে সরে দাঁড়িয়েছেন অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) তাকে অপসারণের সুপারিশ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর পর মন্ত্রণালয় কোনো সিদ্ধান্ত নেওয়ার আগেই তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুর ৩টার পর শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসানের কাছে উপাচার্য নাসিরউদ্দিন পদত্যাগপত্র জমা দেন। পরে অতিরিক্ত সচিব পদত্যাগপত্রটি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে হস্তান্তর করেন। শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

একাধিক কর্মসূচি থাকায় সোমবার দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বা শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল মন্ত্রণালয়ে উপস্থিত ছিলেন না। পরে অতিরিক্ত সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন উপাচার্য নাসিরউদ্দিন। তবে পদত্যাগের বিষয়ে শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী ও সিনিয়র সচিবের সঙ্গে উপাচার্য মৌখিকভাবে আলোচনা করেছেন বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সারাবাংলাকে বলেন, ‘আমিও এমন একটি খবর শুনেছি। এ বিষয়ে আগামীকাল (১ অক্টোবর, মঙ্গলবার) সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।’ তবে একে একে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য যাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে, তাদের সবার বিষয়েই তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও ইঙ্গিত দেন শিক্ষা উপমন্ত্রী।

বিজ্ঞাপন

পরে সন্ধ্যায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে মতবিনিময়ের আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উপাচার্য নাসিরউদ্দিনের পদত্যাগপত্র জমা দেওয়ার তথ্য নিশ্চিত করেন। এ বিষয়ে প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে বলে জানান তিনি।

এর আগে, রোববার (২৯ সেপ্টেম্বর) সকালে উপাচার্য নাসিরউদ্দিনকে প্রত্যাহারের সুপারিশ করে ইউজিসি’র তদন্ত কমিটি। উপাচার্যের স্বেচ্ছাচারিতা, অনিয়ম, দুর্নীতি ও নৈতিক স্খলন খতিয়ে দেখতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল ইউজিসি। প্রতিবেদনটি পাওয়ার পর ইউজিসি তা রোববারই শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়। এদিন রাতেই পুলিশ ডেকে ক্যাম্পাস ত্যাগ করেন উপাচার্য নাসিরউদ্দিন।

ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন অভিযোগ বশেমুরবিপ্রবি উপাচার্য নাসিরউদ্দিনের বিরুদ্ধে ছিল আগে থেকেই। সর্বশেষ গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী ফাতেমা তুজ-জিনিয়াকে সাময়িক বহিষ্কারের ঘটনায় তার বিরুদ্ধে আন্দোলন গড়ে ওঠে। ওই শিক্ষার্থী একটি দৈনিক পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি হিসেবে কর্মরত। বশেমুরবিপ্রবি নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ করার জের হিসেবে তাকে বহিষ্কার করা হয়েছিল বলে অভিযোগ জিনিয়ার। পরে শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে ওই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়। ওই শিক্ষার্থীর সঙ্গে মোবাইলে উপাচার্যের ‘আপত্তিকর’ ভাষায় কথোপকথনের একটি অডিও-ও ভাইরাল হয় অনলাইনে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ভিসি নাসিরকে প্রত্যাহারের সুপারিশ ইউজিসির

পুলিশ ডেকে ক্যাম্পাস ছাড়লেন গোপালগঞ্জের ভিসি

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন