বিজ্ঞাপন

পেঁয়াজের দাম কমবে কি না, ব্যবসায়ীই শঙ্কায়

September 30, 2019 | 11:05 pm

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: লাগামহীনভাবে বেড়ে যাওয়া দাম অন্তত ২ সপ্তাহের আগে কমার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পেঁয়াজ আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীরা। তবে আমদানির পরও হাত বদল হওয়া ও দেশীয় মজুদদারদের কারণে পেঁয়াজের দাম কতটুকু কমবে তা নিয়েও নানা স্তরের ব্যবসায়ীদের মধ্যেই রয়েছে শঙ্কা। একাধিক ব্যবসায়ীর সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

উৎপাদন কম হওয়ার অজুহাতে ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানি বন্ধ করে ভারত। এই সুযোগে আমদানিকারকরা পাইকারি ব্যবসায়ীদের ফোন করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিতে বলেন। রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত রাজধানীতে প্রতি কেজি পেঁয়াজের খুচরা মূল্য ছিল ৭৫ থেকে ৮৫ টাকা। বিভিন্ন আড়তে প্রতি কেজি পেয়াঁজের পাইকারি মূল্য ছিল ৫৫ থেকে ৬০ টাকা। সোমবার (৩০ সেপ্টেম্বর) একদিনেরও কম সময়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত।

আরও পড়ুন- সারাবাংলা কার্টুন: পেঁয়াজের দাম ১০০ টাকা কেজি!

লাগামহীনভাবে দাম বাড়ার বিষয়ে শ্যামবাজারের পেঁয়াজ আমদানিকারক কুদ্দুস সারাবাংলাকে বলেন, ‘ভারত রফতানি বন্ধ করে দেওয়ায় আমাদের দেশে লাগামহীনভাবে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এখানে আমাদের কিছুই করার নেই। এদিকে মিয়ানমার থেকে সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে পেঁয়াজ শ্যামবাজারে ঢুকেছে। তবে এই পেঁয়াজ দিয়ে চাহিদা মেটানো সম্ভব নয়। আমরা পর্যায়ক্রমে তুরস্ক, পাকিস্তান, মিশর ও মিয়ানমার থেকে আরও পেঁয়াজ আমদানি করব। সেই হিসেবে দেশের বাজারে পেঁয়াজের দাম ২ সপ্তাহের আগে কমার কোনো সম্ভাবনা দেখছি না।’

বিজ্ঞাপন

শ্যামবাজারের আরেক পেঁয়াজ আমদানিকারক মোশাররফ সিকদার সারাবাংলাকে বলেন, ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করার সাথে সাথে আমার ট্রাকগুলো সেখানে আটকে গেছে। এখন আমার লোকসানে পড়তে হবে। এদিকে মিয়ানমার, তুরস্ক, মিশর ও পাকিস্তান থেকে দেশের বাজারে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ না আসা পর্যন্ত দাম কমার কোনো সম্ভাবনা নেই। সেই হিসেবে বলতে গেলে আনুমানিক ২ সপ্তাহের আগে দেশের বাজারে পেঁয়াজের দাম কমছে না। ফলে যে দামে এখন বিক্রি হচ্ছে কিংবা এর চেয়ে বেশি দামেও পেঁয়াজ বিক্রি হতে পারে। কারণ দেশের বাজারে কয়েক হাত বদল হয়েই তো ভোক্তার হাতে পৌঁছায়।

আরও পড়ুন- ‘পেঁয়াজের দাম বাড়ার কারণ খুঁজতে মাঠে নামছে মনিটরিং টিম’

এদিকে, শ্যামবাজারের পেঁয়াজ, রসুন সমিতির প্রচার সম্পাদক শহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ভারতীয় পেঁয়াজই মূলত দেশের বাজার নিয়ন্ত্রণ করে। অন্যদিকে, দেশীয় পেঁয়াজ সংরক্ষণকারীরাও সুযোগে দাম বাড়িয়েছে। ফলে আমাদের এখন আমদানি করা এবং দেশি পেঁয়াজ দুটোই পাইকারি ৮০ থেকে ৮৫ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। এখন এই দাম কমার সম্ভাবনা খুবই কম। কেননা সরকার যদি অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি না করে আর বাজারে যদি পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ না থাকে তাহলে দাম কমার সম্ভাবনা খুবই কম। তবে এক শ্রেণির ব্যবসায়ী রয়েছে তাদের কাছে পর্যাপ্ত মজুদ থাকার পরও তারা পেঁয়াজের সংকটের সুযোগে দাম বাড়িয়ে দিয়েছে। ফলে শিগগিরই দাম কমার সম্ভাবনা নেই।

বিজ্ঞাপন

এদিকে, কারওয়ানবাজারের খুচরা পেঁয়াজ ব্যবসায়ী আব্দুর রাজ্জাক জানান, ২৯ সেপ্টেম্বর খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজ কেজি প্রতি ৭০ টাকা আর দেশি পেঁয়াজ ৭৫ টাকা দরে বিক্রি করেছেন। কিন্তু সোমবার (৩০ সেপ্টেম্বর) দেশি পেঁয়াজ পাইকারিতে ১০০ টাকা আর আমদানি করা পেঁয়াজও পাইকারিতে ১০০ টাকা দরে কিনেছেন। এখন তারা আমদানি এবং দেশি দুই ধরণের পেঁয়াজই ১১০ টাকা দরে বিক্রি করছেন। ফলে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বাড়লে তাদেরও বেশি দামে যেমন কিনতে হয় তেমনি বেশি দামে বিক্রি করতে হয়।

আরও পড়ুন- পেঁয়াজ: আমদানিকারকদের ফোনে দাম বাড়ান পাইকারি ব্যবসায়ীরা

এদিকে কৃষি সম্প্রসারণ অধিদফতরের হিসাব মতে, ‍২০১৮-১৯ অর্থবছরে (জুলাই-জুন) দেশে পেঁয়াজের উৎপাদন হয়েছে ২৩ দশমিক ৩০ লাখ মেট্রিক টন। আর পেঁয়াজ আমদানি করা হয়েছে ১০ দশমিক ৯২ লাখ মেট্রিক টন। ফলে মোট সরবরাহ হয়েছে ৩৪ দশমিক ২২ লাখ মেট্রিক টন। অন্যদিকে, দেশে বাৎসরিক পেঁয়াজের চাহিদা রয়েছে ২৪ লাখ মেট্রিক টন। ফলে দেশেই বাড়তি সরবরাহ রয়েছে প্রায় ১০ দশমিক ২২ লাখ মেট্রিক টন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করলো ভারত

হিলিতে ঈদের পর পেঁয়াজের দাম দ্বিগুণ

নিম্নমানের ভারতীয় পেঁয়াজ বিক্রি করছে টিসিবি

একদিনেই পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ৫ টাকা

৫ স্থানে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু, দাম ৪৫ টাকা

বাজারে কৃত্রিম সংকট, দ্রুতই কমবে পেঁয়াজের দাম

লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম, আরও বাড়ার আশঙ্কা

হিলিতে আমদানি করা পেঁয়াজের ‘ছড়াছড়ি’, নেই ক্রেতা

পেঁয়াজের কেজি শতক ছুঁয়েছে, মিলছে না টিসিবির ট্রাক

হুট করে হিলিতে বাড়ল পেঁয়াজের দাম, বিপাকে পাইকাররা

একদিনের ব্যবধানে কেজিতে পেঁয়াজের দাম বাড়ল ৪৫ টাকা

পেঁয়াজের বাজার ভারতনির্ভর, দাম কমাতে পারবে না মিশর-তুরস্ক

শুরু হয়নি টিসিবির পেঁয়াজ বিক্রি, মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক

সংকট মেটাতে মিয়ানমার, তুরস্ক ও মিশর থেকে আমদানি হচ্ছে পেঁয়াজ

সারাবাংলা/এসজে/জেএএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন