বিজ্ঞাপন

ড্রেজার মেশিনে বালু উত্তোলন, হুমকিতে শত একর ফসলি জমি

October 1, 2019 | 9:28 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

লক্ষ্মীপুর: জেলার লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুরে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করার অভিযোগ উঠেছে। এতে এলাকার প্রায় ১০০ একর ফসলি জমি ভাঙনের হুমকিতে পড়ছে। অবৈধভাবে বালু উত্তোলনকারী মো. ইব্রাহিম নোয়াখালীর চাটখিল উপজেলার পুরুষোত্তমপুর গ্রামের বাসিন্দা।

বিজ্ঞাপন

বশিকপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা শম্ভুলাল মজুমদার তদন্ত করে ঘটনা সত্যতা পেয়েছেন। তিনি জানান, নিষেধ করা শর্তেও তার বালু উত্তোলন অব্যাহত আছে। কয়েক বার বাধা দিয়ে বালু উত্তোলন বন্ধ না করায় তিনি ইব্রাহিমের বিরুদ্ধে সদর উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) কাছে প্রতিবেদন দাখিল করেছেন উল্লেখ করেন।

তবে অভিযোগের বিষয়ে মো. ইব্রাহিম জানান, মাছ চাষ করার জন্য পুকুর ড্রেজিং করছেন তিনি। স্থানীয় একটি মহল তার বিরুদ্ধে উঠে পড়ে লেগেছে। তারাই অপপ্রচার করছে।

বিজ্ঞাপন

এর আগে, আবু হেলাল মো. নুরুল আফসারসহ স্থানীয় এলাকাবাসী বালু উত্তোলন বন্ধ করতে স্থানীয়রা জেলা প্রশাসক (ডিসি), সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি), বশিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ করেন। তারা বালু উত্তোলন বন্ধ করতে ইব্রাহিমের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয়রা সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

বশিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম জিহাদী জানান, বিষয়টি নিয়ে তার কাছে কয়েকজনের একটি অভিযোগ এসেছে। অভিযোগের সিদ্ধান্ত দেওয়ার আগেই তারা ডিসি বরাবরে অভিযোগ করেছেন।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল জানান, জেলায় কোথাও বালু উত্তোলন করতে হলে অনুমতি নিতে হবে। তা না হলে বালু উত্তোলন করা যাবে না, বিষয়টি নিয়ে অভিযোগ এসেছে। দ্রুত উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জরুরিভাবে ব্যাবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন