রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কারও পৌষ মাস, কারও সর্বনাশ

অক্টোবর ১, ২০১৯ | ১২:০৩ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

অবিরাম বৃষ্টিতে ভারতের উত্তর প্রদেশ ও বিহারজুড়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ইতোমধ্যেই ফারাক্কা বাঁধের সবগুলো গেট খুলে দিয়েছে ভারত। এ বন্যায় শুধুমাত্র বিহারেই ২৯ জনের প্রাণহানি ঘটেছে। এই প্রলয়ংকরী বন্যা জনসাধারনের জীবনে যেমন সর্বনাশ ডেকে এনেছে, তেমনি পৌষ মাস এসেছে অদিতি সিং নামে ন্যাশনাল ইন্সটিটিউট অব ফ্যাশন টেকনোলজির এক শিক্ষার্থীর জীবনে।

বিজ্ঞাপন

ফটোগ্রাফার সৌরভ অনুরাজের ক্যামেরায় তিনি ফটো সিরিজ করেছেন ‘মারমেইড ইন ডিজাস্টার’ শিরোনামে। ছবিগুলোতে দেখা যাচ্ছে বন্যার পানিতে ভেসে যাওয়া পাটনা রোডের মাঝে দাঁড়িয়ে তিনি মৎস্যকন্যার মতো পোজ দিচ্ছেন। পরে এই ফটো সিরিজটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইন্সটাগ্রামে প্রকাশ করেন ফটোগ্রাফার সৌরভ।

বিহার রাজ্যের রাজধানীতে বন্যা পরিস্থিতির এমন ভয়াবহ দশা সর্বসাধারনের নজরে আনতেই এই উদ্যোগ নিয়েছেন ফটোগ্রাফার, ফেসবুক স্ট্যাটাসে তিনি এমনটাই বলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিগুলো ভাইরাল হয়ে যাওয়ার পর অনেকেই বলেছেন এই অভিনব পন্থায় প্রাকৃতিক দুর্যোগের কথা মানুষের কাছে পৌঁছানোর চেষ্টাকে তারা সাধুবাদ জানান।

বিজ্ঞাপন

তবে ওই ছবিগুলোকে ঘিরে সমালোচনায় মুখর হয়ে উঠেছে ভারতীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের আরেকটি অংশ। তারা এই প্রচেষ্টাকে সস্তা প্রচারণা কৌশল হিসেবে উল্লেখ করেন।

তখন ফটোগ্রাফার সৌরভ ইন্সটাগ্রামে আরেকটি ভিডিও পোস্ট করেন, যে ভিডিওটিতে ওই ছবিগুলো কিভাবে তোলা হয়েছিল সেই দৃশ্য দেখানো হয়। তারপর তিনি বলেন, কেউই শখ করে এরকম পরিস্থিতিতে পানির মধ্যে দাঁড়িয়ে ছবি তুলতে চায় না। কিন্তু সবারই সব কিছু করার আলাদা আলাদা কৌশল থাকে। আমাদের উচিত সকলের কৌশল প্রতি শ্রদ্ধাশীল থাকা।

টাইমস নাউ নিউজ অনুসরণে

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন