রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দাপট দেখাচ্ছে মৌসুমি বায়ু, আকাশ কাঁদবে আরও ৩ দিন

অক্টোবর ১, ২০১৯ | ১২:৩৯ অপরাহ্ণ

কবীর আলমগীর, জয়েন্ট নিউজ এডিটর

ঢাকা: আবহাওয়া অধিদফতরের হালনাগাদ তথ্য অনুসারে, সপ্তাহখানেক আগে থেকেই খুঁটি গেড়ে বসা মৌসুমি বায়ু এখনও তার অস্তিত্ব বজায় রেখেছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার অতিক্রম করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বিজ্ঞাপন

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র তা মাঝারি অবস্থায় বিরাজ করছে। এর ফলে গত কয়েকদিনের মতো মঙ্গলবার সকাল থেকেই আকাশ মেঘলা। অবুঝ কিশোরীর মতো সূর্যটা মেঘের জানালা গলে মাঝেমধ্যে একটু উঁকিঝুকি দিচ্ছে। তবে মেঘ সাধছে আড়ি। প্রকৃতিতে এ অবস্থা চলবে আরও কয়েকদিন।

আবহাওয়া অফিস জানাচ্ছে, আগামী তিনদিন দেশের কোথাও না কোথাও বৃষ্টিপাত অব্যাহত থাকবে। শুধু বৃষ্টিপাতেই শান্ত থাকবে না আকাশ। কখনও কখনও বজ্রসহ বৃষ্টিও হতে পারে। সেই সঙ্গে দমকা বাতাস তো থাকছেই। এ অবস্থায় দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

মধ্য আশ্বিনের দিন পার করে প্রকৃতি এখন এগুচ্ছে কার্তিকের আবাহনে। এই বৃষ্টিপাত ও দমকা বাতাস কিছুটা শীত শীত আমেজ এনে দিবে। তাই রাতের বেলা প্রয়োজনীয় উষ্ণতার জন্য বাড়তি কাপড়-চোপড় রাখা জরুরি। বিশেষ করে ভোরের আলো ফোটার কয়েক ঘণ্টা আগে এই শীত শীতভাব বেশি হতে পারে।

বিজ্ঞাপন

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, রংপুর অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। আগামী ৩ দিন দেশের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে এবং বৃষ্টিপাত অব্যাহতের প্রবণতা কিছুটা হ্রাস পেতে পারে।

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪৭ মিনিটে এবং আগামীকাল ঢাকায় সূর্যোদয় সকাল ৫ টা ৫০ মিনিটে। ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৯০ মিলিমিটার। ঢাকায় যা বৃষ্টি হয়েছে তা রেকর্ডে আনেনি আবহাওয়া অধিদফতর। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন