বিজ্ঞাপন

ভক্ত–পরিচালকের কাদা ছোড়াছুড়ি; সম্মান বাড়ছে কার

October 1, 2019 | 4:26 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাংলা সিনেমা নিয়ে আলোচনা–সমালোচনা করার উপলক্ষ খুব একটা আসে না ঢালিউডে। বছরান্তে একটি বা দুটি ছবি নিয়ে সরগরম থাকে চলচ্চিত্র পাড়া। এখন যেমন হচ্ছে ‘সাপলুডু’ সিনেমাটি নিয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমের চলচ্চিত্র বিষয়ক গ্রুপগুলোতে এ ধরনের কথাবার্তা চোখে পড়ার মতো।

বিজ্ঞাপন

ছোটপর্দার নির্মাতা গোলাম সোহরাব দোদুল নির্মিত এই ছবিটি এখন ‘টক অব দ্য ফেসবুক’—এ পরিণত হয়েছে। ছবির নায়ক আরিফিন শুভ। তার অনুরাগীরা সিনেমাটি দেখে এসে এতটা মুগ্ধ হয়েছে যে কেউ কেউ তাকে এসময়ের শীর্ষ নায়ক শাকিব খানের সঙ্গে তুলনা করে ফেলছেন।  আর এই বিষয়টি মেনে নিতে পারছে না শাকিব খানের ভক্তরা। ফলে চলছে তর্ক বিতর্ক।

শাকিব ভক্তদের সঙ্গে এই বিতর্কে যোগ হয়েছেন দুই চলচ্চিত্র পরিচালক মালেক আফসারি ও শামীম আহমেদ রনির নাম।

দুজনই আরিফিন শুভকে আক্রমণ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। এক টেলিভিশন অনুষ্ঠানে শুভ বলেছেন, পরিবেশ ভালো না হওয়ার কারণে ‘সাপলুডু’ দেখতে প্রত্যাশা অনুযায়ী  মানুষ সিনেমা হলে আসছে না।

বিজ্ঞাপন

অপর একটি ভিডিও সাক্ষাৎকারে এই অভিনেতা বলেন, হয়ত ‘সাপলুডু’র সাফল্যের কারণে পিছিয়ে গিয়েছে শাকিব খান অভিনীত ‘শাহেনশাহ’ ছবির মুক্তি।

প্রথম কথাটি ধরে মালেক আফসারি লেখেন, পাসওয়ার্ড প্রথম সপ্তাহে ২০৪ এবং দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে ২১২টি হলে হাউসফুল হলো কি করে? জয় হোক শাকিবিয়ানদের। তারা সিনেমা হলের পরিবেশ দেখতে যায় না। তারা একটি ভালো ছবি দেখতে যায়।

আর দ্বিতীয় কথাটি ধরে শামীম আহমেদ রনি লেখেন, এক অতি উচ্চ মাত্রার জ্ঞানী নায়ককে বলতে শুনলাম, তার সদ্য মুক্তিপ্রাপ্ত ছবিতে দর্শকের জোয়ারের ঠেলায়, ধাক্কায়, দুঃখে নাকি ‘শাহেনশাহ’ পিছিয়ে গেছে। প্রবাদ শুনছিলাম একটা, ‘পাগলের সুখ মনে মন’। আজ ওনার দুল দুল দুলুনি বক্তব্য শুনে প্রবাদের বাস্তব উদাহরণ পেলাম।

বিজ্ঞাপন

তিনি আরও লেখেন,  ছবি মুক্তির মাত্র তিন দিন পার হতে না হতেই যে ছবির সিনেপ্লেক্স ছাড়া অন্য হলে টর্চ জ্বেলে দর্শক খু্ঁজতে হচ্ছে, সেখানে উনার গলাবাজি আমাকে ব্যাপক বিনোদন দিয়েছে। জনাব অতি পণ্ডিত নায়কের ছবি ভালো যাক, আমিও চাই সবার সব ভালো ছবিই ভালো যাক। কারণ, সেটা আমাদের চলচ্চিত্রের জন্য ভালো। আর অতি শেষে বলি পণ্ডিত মশাইকে, শুধু সিনেপ্লেক্স, যমুনা আর বলাকায় চক্কর কেটে মিডিয়াতে হেলেদুলে ইন্টারভিউ না দিয়ে, অন্যান্য হলগুলাতেও একটু যান।  আর প্লিজ, সাথে একটা ভালো টর্চ বা হারিকেন নিতে ভুলবেন না।

নিজের বক্তব্য ও দুই পরিচালকের এমন মন্তব্যের বিপরীতে কোনো কথা বলথে রাজি হননি আরিফির শুভ। বরং তিনি বিষয়টি পরিচালকদ্বয়ের ব্যক্তিগত বিষয় বলে এড়িয়ে গিয়েছেন।

তবে চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার মনে করেন চলচ্চিত্র নিয়ে এরকম অসুস্থ প্রতিযোগিতা ইন্ডাস্ট্রির জন্য নেতিবাচক। গুলজার বলেন, চলচ্চিত্র নিয়ে আলোচনা–সমালোচনা থাকবে। তাই বলে সেটা এমন পর্যায়ে যেন না যায় যেটা একে অপরের সম্মান হানি করে। শাকিব খান ও আরিফিন শুভ দুজনই বাংলা সিনেমার সম্পদ। ইন্ডাস্ট্রির উন্নয়নে সব অভিনয়শিল্পীকে নিয়ে কাজ করতে হবে।

এদিকে কয়েকদফা মুক্তির তারিখ পেছানোর পর ৪ অক্টোবর প্রতীক্ষিত ‘শাহেনশাহ’ ছবির মুক্তির তারিখ চূড়ান্ত করা হয়। তবে ক্যাসিনো ইস্যুর কারণে মুক্তি আবারও পিছিয়ে যায় ছবিটির।

বিজ্ঞাপন

ইন্ডাস্ট্রির খবর, ‘শাহেনশাহ’ পিছিয়ে যাওয়ার পেছনে সুক্ষ্ম পলিটিক্স কাজ করছে।  শাকিব খান নিজেই চাইছেন না সিনেমাটি মুক্তি পাক। কারণ শাপলা মিডিয়া ও ছবির পরিচালক শামীম আহমেদ রনির সঙ্গে তার সম্পর্ক ভালো যাচ্ছে না। এমনকি শাকিব খান নিজের ত্রিসীমানায় রনিকে ভীড়তে মানা করে দিয়েছেন।

যদিও শাকিব খানের ছায়ায় রনি ইন্ডাস্ট্রিতে পরিচালক হিসেবে নামডাক কামিয়েছেন। কিন্তু রনি শাপলা মিডিয়ার সেলিম খানের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ায় পরিচালক-নায়কের সম্পর্কে ভাঙন ধরে।

সারাবাংলা/আরএসও/পিএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন