বিজ্ঞাপন

প্রযোজকের অভিযোগ, পরিচালকের জবাব

February 11, 2018 | 6:10 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট:

বিজ্ঞাপন

পরিচালক আশিকুর রহমান এখন অস্ট্রেলিয়ায় ‘সুপার হিরো’ সিনেমার শুটিংয়ে ব্যস্ত। শাকিব খান ও শবনম বুবলিকে নিয়ে ভালোই চলছে শুটিং। কিন্তু এর মধ্যে পরিচালক আশিকুর রহমানের ‘অপারেশন অগ্নিপথ’ ছবিটি চলে এসেছে আলোচনায়।

২০১৫ সালে শুরু হয় সিনেমা ‘অপারেশন অগ্নিপথ’। অস্ট্রেলিয়ায় হয় ছবির শুটিং। সিনেমাটির কাজ এখনো শেষ হয়নি। ছবির প্রযোজক দুটি প্রতিষ্ঠান, বাংলাদেশের ভারটেক্স প্রোডাকশন ও সহ-প্রযোজক অস্ট্রেলিয়ার সিনেফেক্ট এন্টারটেইনমেন্ট।

হঠাৎ করেই পরিচালকের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও ইচ্ছে করে শুটিং না করার অভিযোগ এনেছে সিনেফেক্ট এন্টারটেইনমেন্ট। গত ৬ ফেব্রুয়ারি পরিচালকের কাছে একটি উকিল নোটিশ পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

উকিল নোটিশে রয়েছে ৮টি পয়েন্ট। সেখানে ৮ ফেব্রুয়ারির মধ্যে ২০১৬ সালের সেপ্টেম্বরে সিডনিতে শুট হওয়া ‘অপারেশন অগ্নিপথের সব ফুটেজ, প্রজেক্ট ফাইল, ইন্টেলেকচুয়াল প্রোপার্টি, কস্টিউম, প্রপস, ফটোগ্রাফস এবং হার্ড ড্রাইভস, পনেরো হাজার অস্ট্রেলিয়ান ডলার, ১৫ লাখ টাকা সিনেফেক্ট অফিসে এসে ফেরত দিতে বলা হয়।

অভিযোগের বিষয়ে আশিকুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এসব অভিযোগ একেবাইরেই ভিত্তিহীন। যেসব অভিযোগ তারা করেছে, তার কোনোটি সত্য নয় এমনকি এসবের কোনো চুক্তি, প্রমাণ, দলিল কিছুই তাদের সঙ্গে আমার হয়নি। তারা সেটা দেখাতেও পারবে না। কিন্তু আমার কাছে সব কাজের প্রমাণ রয়েছে। তাছাড়া সিনেমা বিষয়ক সব চুক্তি আমার হয়েছে বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান ভারটেক্স প্রোডাকশনের সঙ্গে।’

বিজ্ঞাপন

চলচ্চিত্র পরিচালক সমিতিতে সিনেফেক্ট এন্টারটেইনমেন্টের লিখিত অভিযোগের প্রেক্ষিতে রোববার (১১ ফেব্রুয়ারি) তথ্যসহ আবেদন করেছেন আশিকুর রহমান। সেখানে তিনি লিখেছেন বিস্তারিত। তাতে সংযুক্ত করেছেন সকল চুক্তি, দলিল ও লিখিত প্রমাণ।

লিখিত আবেদনে আশিক উল্লেখ করেন, ‘প্রযোজকদের আর্থিক সমস্যার কারণে শাকিব খানের শিডিউল নেয়ার পরও আমরা তিনবার শুটিং করতে পারিনি।’

বিজ্ঞাপন

এসব তথ্য ছাড়াও পরিচালক তার আবেদনে অন্য সব অভিযোগের বিপক্ষে তার তথ্য-প্রমাণ তুলে ধরেছেন।

বিষয়টি খতিয়ে দেখছে চলচ্চিত্র পরিচালক সমিতি। নিয়ম অনুসারে পদক্ষেপ নেবে সমিতির নেতারা। জানিয়েছেন সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

আশিকুর রহমান বলেন, ‘শাকিব খান অস্ট্রেলিয়ায় এসেছে শুনে, সহ-প্রযোজক আমাকে বলেন অপারেশন অগ্নিপথ সিনেমার শুটিং করতে। কিন্তু তা কি করে সম্ভব? ২০১৬ সালের নভেম্বরে আমি প্রযোজকদের জানিয়েছিলাম আগামী ৭৫ দিনের মধ্যে শুটিং শুরু না করতে পারলে আমি এই প্রজেক্ট থেকে রিজাইন করবো। তারা তখন সেটা পারেনি। এখন আমরা সুপার হিরো সিনেমার শুটিংয়ে করছি। এই ছবির কাজে ব্যাঘাত ঘটাতেই এসব কাজ করছে সিনেফেক্ট এন্টারটেইনমেন্ট।’

‘সুপার হিরো’ সিনেমার শুটিং ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে অস্ট্রেলিয়ায়।

সারাবাংলা/পিএ/পিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন