বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ইউরোপিয়ান ইউনিয়নের আদালতে আইনি পদক্ষেপের মুখে ফেসবুক

অক্টোবর ৩, ২০১৯ | ৬:৪৯ অপরাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ফেসবুকের বিরুদ্ধে আনা বড় বড় কয়েকটি অভিযোগের ভিত্তিতে তদন্ত করে রায় দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সর্বোচ্চ একটি আদালত। বুধবার (২ অক্টোবর) সামাজিক যোগাযোগের এই জনপ্রিয় পাল্টর্ফমকে সারা বিশ্বে ঘৃণা ছড়ানোর অভিযোগ রয়েছে এরকম কন্টেন্টগুলো নামিয়ে নিতে নির্দেশনা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) আদালত। খবরে জানিয়েছে এএফপি।

বিজ্ঞাপন

আদালতের এই সিদ্ধান্তকে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) আইন প্রণেতাদের বিজয় হিসেবে দেখা হচ্ছে। তারা অনেকদিন ধরেই যুক্তরাষ্ট্র ভিত্তিক এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে ঘৃণা ছড়ানো এবং মানহানিমূলক বক্তব্য ছড়ানোর অভিযোগে ইউরোপীয় মানদন্ড অনুসারে অভিযুক্ত করে আসছিল।

ফেসবুকের বিরুদ্ধে এই সর্বশেষ অভিযোগটি অস্ট্রিয়ার আদালতে উত্থাপন করেছিলেন সেদেশের গ্রিন পার্টির রাজনৈতিক নেতা গ্লাউইসনিগ পাইয়েসচেক। যিনি ফেসবুককে কিছু পোস্ট নামিয়ে নিতে অনুরোধ করেছিলেন। পরে অস্ট্রিয়ার আদালত এই অভিযোগ ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) আদালতে পাঠিয়ে দেয়। সেখানে তদন্তের মাধ্যমে উঠে আসে সত্যিই গ্লাসউইসনিগের বিরুদ্ধে মানহানিমূলক বক্তব্য পোস্টে রেখেছিল ফেসবুক। অনেক ফেক আইডি থেকে তাকে দুর্নীতিবাজ হিসেবে উল্লেখ কজরে মেসেজ পাঠানোরও অভিযোগ করেন তিনি। পরে এ ব্যাপারে ফেসবুককে জানানো হলেও তাদের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) ঘৃণা ছড়াতে পারে এরকম বক্তব্যের ব্যাপারে অবস্থান খুবই শক্ত। অভিযোগ উত্থাপিত হওয়ার ২৪ ঘন্টার মধ্যেই প্রযুক্তি সংশ্লিষ্ট যে কোন প্রতিষ্ঠান যেমনঃ গুগল, ইউটিউব ও ফেসবুককে তাদের ওই সকল কন্টেন্ট নামিয়ে নিতে হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন