বিজ্ঞাপন

ঢাকার পর বেশি ডেঙ্গু রোগী খুলনায়, সারাদেশে ২৪ ঘণ্টায় ভর্তি ৩৬০

October 4, 2019 | 5:15 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বুধবার (২ অক্টোবর) সকাল ৮টা থেকে বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে ৩৬১ জন নতুন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বাইরে সবচেয়ে বেশি রোগী (১২৪ জন) ভর্তি হয়েছেন খুলনায়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এসব তথ্য জানান। তিনি জানান, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এ বছর এখন পর্যন্ত ৮৯ হাজার ২১ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন ৮৭ হাজার ৩৬৬ জন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন এক হাজার ৪১৯ জন রোগী।

তিনি আরও জানান, এই ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ১০০ জন এবং ঢাকার বাইরে ২৬১ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫০৫ জন রোগী। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৯১৪ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ৩৩ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ১০ জন, ঢাকা শিশু হাসপাতালে ৩ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ১২ জন ভর্তি হয়েছেন।

বিজ্ঞাপন

এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৪ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৮ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৩ জন রোগী ভর্তি হয়েছেন।

অন্যদিকে, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ১৬ জন রোগী।

পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৫১ জন, চট্টগ্রাম বিভাগে ২৫ জন ও খুলনা বিভাগে ১২৪ জন, রংপুর বিভাগে ২ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, বরিশাল বিভাগে ৩৬ জন, সিলেট বিভাগে ১ জন, ময়মনসিংহ বিভাগে ৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে চলতি বছরে এখন পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২৩৬ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর)। এর মধ্যে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১৩৬টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৮১ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

সারাবাংলা/এসবি/

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন