বিজ্ঞাপন

ইলিশ: সরবরাহ বেশি দামও বেশি

October 4, 2019 | 1:52 pm

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্গাপূজা ঘিরে বাজারে সরবরাহ বেড়েছে ইলিশের। তবে দাম কিছুটা বেশি। ৯শ গ্রাম বা এক কেজি সাইজের ইলিশের দাম গড়ে ৬ থেকে ৭শ টাকা। আর ৫শ গ্রাম সাইজের প্রতিটির দাম পড়ছে ৫ থেকে ৬শ টাকা। শুক্রবার (৪ অক্টোবর) রাজধানীর যাত্রাবাড়ি মাছের পাইকারি বাজারে গিয়ে এ চিত্র দেখা যায়।

বিজ্ঞাপন

শনির আখরা থেকে পূজার জন্য ইলিশ কিনতে এসেছেন দীপালি-রনজিত দম্পতি। মাঝারি সাইজের দু’টি ইলিশও কিনেছেন। এরপর আর দামে মেলাতে না পেরে ছুটছেন অন্য মাছের দিকে। সাধ্যের মধ্যে তাও মেলানো ভার। তাই দাঁড়িয়ে দাঁড়িয়ে হিসেব কষছেন দু’জনই।

জানতে চাইলে রনজিত ‍কুমার বলেন, ‘দেখেন বাজারে এত ইলিশ, তবু দাম ছাড়ছে না। একে তো দিনটি শুক্রবার, অন্যদিকে শুরু হয়েছে দুর্গা পূজা। তাই দাম বেশি নিচ্ছে। দু’টি ৫০০ গ্রাম সাইজের ইলিশ কিনেছি ৬০০ টাকায়। রুই মাছ দরকার। দাম আকাশচুম্বী। দুই থেকে আড়াই কেজি ওজনের একেকটি রুই মাছের দাম চাচ্ছে ৩৩০ টাকা থেকে ৩৫০ টাকা কেজি। পূজায় মাছ বেশি লাগে, তাই কিনতে আসছি। পূজা তো শুরু হয়ে গেছে। আজ না কিনলে আর কবে কিনব!’

সূত্রাপুরের রায় সাহেব বাজার এলাকা থেকে মাছ কিনতে এসেছিলেন সিমতী রাণী-নয়ন দম্পতি। তারাও ইলিশ কেনার জন্য ঘুরছেন। কিন্তু দামে মিলছে না বলে জানালেন তারা। নয়ন সারাবাংলাকে বলেন, ‘এক কেজি বা তারও চেয়ে একটু বড় ওজনের ইলিশের দাম কেজিতে দাম হাঁকছে ৮৫০ থেকে ৯৫০ টাকা। অথচ ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশের দাম সেই তুলনায় দাম বেশি। এগুলোর দাম নেওয়া হচ্ছে ৬৫০ থেকে ৭৫০ টাকা। পূজায় আমাদের যেহেতু একটু মাছ বেশি লাগে তাই বড়টার পরিবর্তে মাঝারি সাইজেরটাই বেশি পছন্দ। অথচ দামেও ছাড়ছে না।’ শেষমেষ নয়নকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ কিনতে হয়েছে ৬০০ টাকা কেজিতে।

বিজ্ঞাপন

অন্যদিকে, এক কেজিতে ৫টি অথবা ৬টি ইলিশ হয়, এমন ইলিশ কিনেছেন সানজিদা রহমান। তিনি বড় ইলিশও কিনেছেন, সাথে ছোটগুলোও। ছোট ইলিশ কিনেছেন ২৫০ টাকা কেজি (৪টি) দরে। সানজিদা বলেন, ছোট ইলিশের তুলনায় বড় ইলিশের দাম কম। কয়েকদিন আগেও যেখানে এক কেজি বা তার ওপরে ওজনের ইলিশ বিক্রি হয়েছে এক হাজার ৩০০ টাকা থেকে এক হাজার ৫০০ টাকা। সেখানে আজ সেটির দাম ৯০০ টাকার মতো। আবার কয়েকদিন আগে ছোট ও মাঝারি ইলিশের দাম যা ছিল তার চেয়ে আজ কিছুটা বেশি।

শুক্রবার (৪ অক্টোবর) সকাল ৭টায় যাত্রাবাড়ী মাছের পাইকারী বাজারে গিয়ে দেখা যায়, বাজারের অর্ধেক মাছই ইলিশ। প্রায় চার থেকে পাঁচ রকম সাইজের ইলিশ থরে থরে বরফে সাজানো রয়েছে। ২০০ টাকা কেজির ইলিশ রয়েছে আবার ৯০০ টাকা কেজিরও রয়েছে। যার যেরকম দামের প্রয়োজন তিনি সেরকম দামের ইলিশ কিনছেন।

বিজ্ঞাপন

যাত্রাবাড়ী সূর্যমুখী মাছের আড়তের ব্যবসায়ী আতিকুল ইসলাম বলেন, এবার ইলিশের সরবরাহ বেশি থাকায় প্রতিদিন প্রায় কয়েকশ টন ইলিশ শুধু যাত্রাবাড়ীতেই বিক্রি হচ্ছে। গত কয়েকদিনের চেয়ে আজ সবচেয়ে বেশি মাছ এসেছে। চাহিদা থাকায় বিক্রিও হচ্ছে তাড়াতাড়ি। আজ ক্রেতাদের বেশিরভাগই হিন্দু ধর্মাবলম্বী।

যাত্রাবাড়ীতে কত প্রকার ইলিশ মাছ বিক্রি হয় জানতে চাইলে পদ্মা মাছের আড়তের ব্যবসায়ী আমজাদ হোসেন বলেন, ভরা মৌসুমে দেশীয় ইলিশই বিক্রি করে দিশা পাই না। আর অন্য সময় বিদেশি ইলিশও বিক্রি হয়। মিয়ানমার, ওমান, সিঙ্গাপুর, মালয়েশিয়ান ইলিশ এর মধ্যে অন্যতম। আর ভরা মৌসুমে দেশীয় ইলিশের মধ্যে পদ্মা, চাঁদপুর, বরিশাল, কক্সবাজার ও চট্টগ্রামের ইলিশ বিক্রি হয়।

পদ্মা ও চাঁদপুরের ইলিশের চাহিদা সবচেয়ে বেশি। তাই এ ইলিশের দামও অন্যান্য স্থানের চেয়ে একটু বেশি। তবে অনেকে বরিশালের ইলিশকে পদ্মার ইলিশ বলে চালিয়ে দেয়। যা একজন ব্যবসায়ী হিসেবে ঠিক নয়-যোগ করেন আমজাদ হোসেন।

বিজ্ঞাপন

মাছের বাজারে আজ একটু দাম বেশি কেন জানতে চাইলে মেঘনা মাছের আড়তের ম্যানেজার দবিয়ার উদ্দিন বলেন, এমনিতেই শুক্রবার একটু দাম বেশি থাকে, তার ওপর পূজা— দুইয়ে মিলে মাছের দাম বেশি। তবে দুয়েকদিনের মধ্যে এই দাম থাকবে না। চাহিদা কমে যাবে, দামও কমবে।

অন্যদিকে, রাজধানীর কারওয়ান বাজার ও সোয়ারি ঘাট এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, প্রচুর পরিমাণে মাছ আসলেও চাহিদার কারণে আজ দাম কিছুটা বেশিই ছিল।

সারাবাংলা/ইউজে/জেএএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন