বিজ্ঞাপন

জেমির পরিকল্পনায় নেই ‘বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা’!

October 4, 2019 | 7:46 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: ভুটান প্রস্তুতি পর্ব শেষ। ইতিবাচকতার মন্ত্রে বিশ্বাসী জেমি ডে সফল বলতে হবে। দুই ম্যাচে দারুণ দুটি জয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। দুই ম্যাচে সব মিলিয়ে নয়টি পরিবর্তন দেখা গেছে মাঠে। রক্ষণ, মাঝমাঠ ও আক্রমণে এই পরিবর্তনে জায়গা হয়নি গত লিগে দেশের হয়ে সর্বোচ্চ দ্বিতীয় গোলদাতা মতিন মিয়ার। লিগে কিংসের হয়ে ১১ গোল আছে তার নামের পাশে।

বিজ্ঞাপন

কোচের পূর্ব পরিকল্পনা বলে, কাতার ও ভারত ম্যাচকে সামনে রেখে দল মাথায় রেখেই ভুটান ম্যাচে খেলোয়াড় নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। প্রথম ম্যাচে দুই ও দ্বিতীয় ম্যাচে সাতটি পরিবর্তন দেখা গেছে দলে। আক্রমণভাগে রবিউল-সুফিল-ইব্রাহিম, মাঝমাঠে মামুনুল ইসলাম মামুন, রক্ষণে সুশান্ত ত্রিপুরা, রায়হান হাসান, ইয়াসিন খানসহ মোট নয়টি পরিবর্তন লক্ষ্য করা গেছে।

খেলার সুযোগের অভাবে বেঞ্চ গরম করেছেন মতিন মিয়া, আরিফুর রহমান, তৌহিদুল আলম সবুজ, মঞ্জুরুর রহমান মানিকরা। জেমির কথা হিসেবে রাখলে কাতার ও ভারত ম্যাচে এদের খেলা নিয়ে সংশয় রয়ে যায়। কাতার ও ভারত ম্যাচে কারা খেলছে তাদের চূড়ান্তকরণ পদ্ধতিটা ভুটানকে দিয়েই যে পরীক্ষার মঞ্চ হবে সেটা জেমির নিজেই জানিয়েছিলেন।

সেই দলে দর্শক হয়ে থাকতে হচ্ছে মতিন মিয়ার মতো দেশের অন্যতম সেরা ফরোয়ার্ডকে। তবে কোচের কথা ধরে নিলে সামনের দুই ম্যাচেই সুযোগ পাচ্ছেন না মতিন।

বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাইয়ে প্রথম ম্যাচ আফগানদের বিপক্ষেও মতিন মিয়া ছিলেন দর্শকের ভূমিকায়। সবশেষ কম্বোডিয়ার সঙ্গে মাঠে দেখা গেছে তাকে। প্রতিবারই জায়গা করে নিচ্ছেন বসুন্ধরা কিংসের এই সর্বোচ্চ দেশি গোলদাতা। তবে সুযোগ মিলছে ম্যাচে।

মতিনসহ বেঞ্চে থাকা বাকী খেলোয়াড়দের নিয়ে কী পরিকল্পনা জেমির, ‘প্রত্যেকের ভিন্ন মত আছে ভিন্ন ভিন্ন খেলোয়াড় নিয়ে। মতিন একটু দুর্ভাগা বলবো। তাকে সুযোগের অপেক্ষায় থাকতে হবে। সে দুই ম্যাচেই ছিল না। কাতার বা ভারতের ম্যাচে খেলতে পারে আবার নাও পারে।’

যারাই চূড়ান্ত স্কোয়াডে সুযোগ পাচ্ছে তাদের সবারই সুযোগ থাকবে বলে মনে করছেন জেমি। তবে যতটুকু সুযোগ পাচ্ছে তার প্রমাণটা মাঠেই দিতে হবে পারফরম্যান্সের মাধ্যমে, ‘আমরা সবাইকে বলেছি তাদেরকে ধৈর্য্য ধরতে হবে। পরের ম্যাচে যদি ১০ বা ১৫ মিনিটও সুযোগ পায় খেলার তাকে প্রমাণ করতে হবে। ওকে ছাড়াও আরও কিছু ফুটবলার নিয়েও চিন্তা করতে হয়। কেউ বলবে মতিন খেলতে পারে। কেউ বলবে অন্য কেউ। যদি তাকে না নামিয়ে ভুল করেছি তাহলে আমার ভুল।’

বিজ্ঞাপন

আরও ছয়দিন কাতার ম্যাচের প্রস্তুতি নেয়ার সুযোগ পাচ্ছেন জেমি। এর মধ্যেই চূড়ান্ত দল ও মূল একাদশসহ পুরো ম্যাচে কারা সুযোগ পাচ্ছেন সেটারও প্রায় নিশ্চিত করে ফেলবেন এই ইংলিশ কোচ। সেখানে কী সুযোগ হবে এই খেলোয়াড়দের?

সারাবাংলা/জেএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন