বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ফেসবুক নিয়ন্ত্রিত লিবরা অ্যাসোসিয়েশন ছেড়ে গেল পেপ্যাল

অক্টোবর ৫, ২০১৯ | ১১:২৬ পূর্বাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ফেসবুক নিয়ন্ত্রিত লিবরা অ্যাসোসিয়েশন ছেড়ে প্রথম কোম্পানি হিসেবে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বব্যাপী অর্থ আদান প্রদানের জনপ্রিয় মাধ্যম পেপ্যাল। শনিবার (৫ অক্টোবর) পেপ্যালের পাঠানো এক ইমেলের বরাতে এ খবর নিশ্চিত করেছে প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট টেকক্রাঞ্চ।

বিজ্ঞাপন

ওই ইমেইলে পেপ্যাল জানিয়েছে, তারা তাদের পূর্বঘোষিত কর্মসূচি অনুসারে বিশ্বের সকল নাগরিকের মধ্যে অর্থ আদান প্রদান ব্যবস্থা আরও গণতান্ত্রিক করে তোলার ব্যাপারে কাজ করে যাবে। তবে লিবরার ব্যাপারে তাদের অবস্থান ইতিবাচক এবং সহযোগিতামূলকই থাকবে। পরবর্তীতে প্রয়োজন হলে আলোচনার মাধ্যমে তারা আবার এই অ্যাসোসিয়েশনে ফেরত আসতে পারে।

এর আগে, এ বছরের শুরুর দিকে ৩০টি বড় প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানকে সাথে নিয়ে লিবরা অ্যাসোসিয়েশন গঠন করেছিল ফেসবুক। যার লক্ষ্য ছিল, বিটকয়েনের মতো আরেকটি ক্রিপ্টোকারেন্সি হিসেবে লিবরাকে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তোলা।

আরও পড়ুন:আসছে ফেসবুকের ডিজিটাল কারেন্সি ‘লিবরা’

বিজ্ঞাপন

কিন্তু, সম্প্রতি কয়েকটি দেশের কেন্দ্রীয় ব্যাংক ক্রিপ্টো কারেন্সির ব্যাপারে অনীহা দেখালে পেপ্যাল এই অ্যাসোসিয়েশন থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

এ ব্যাপারে ফেসবুকের একজন মুখপাত্র টেকক্রাঞ্চকে জানিয়েছেন, লিবরা ক্রিপ্টোকারেন্সির পথ খুব চ্যালেঞ্জিং। ঘোষণা দেওয়ার সাথেসাথেই তো আর বিশ্বব্যাপী ক্রিপ্টোকারেন্সি চালু করা সম্ভব নয়। এ জন্য আমাদের অপেক্ষা করতে হবে। হাজারটা প্রক্রিয়া শেষ করে তবেই আমরা চূড়ান্ত ঘোষণায় যেতে পারবো। এই অভিযাত্রায় সবাইকে যে আমরা পাশে পাবো এমনটা নয়।

তবে, পেপ্যালের এমন ঘোষণার ফলে ক্রিপ্টোকারেন্সি হিসেবে লিবরার ব্লকচেইন মুখ থুবড়ে পড়তে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন।

এদিকে, ওয়াল স্ট্রিট জার্নাল জানাচ্ছে পেপ্যালের পাশাপাশি মাস্টার কার্ড এবং ভিসারও এই অ্যাসোসিয়েশন থেকে বের হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তাদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কোন প্রতিক্রিয়া জানানো হয়নি।

চলতি মাসেই লিবরা অ্যাসোসিয়েশনের প্রথম বোর্ড অব ডিরেক্টরসের মিটিং বসার কথা রয়েছে জেনেভায়। সেখানে অ্যাসোসিয়েশনের পরবর্তী কার্যক্রম সম্পর্কে পার্টনারদের জানানো হবে।

লিবরা ক্রিপ্টোকারেন্সি নিয়ে সামগ্রিক পরিস্থিতির প্রেক্ষিতে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ জানিয়েছেন, যেহেতু কিছু জটিলতা সৃষ্টি হয়েছে তাই প্রয়োজনবোধে আমরা কিছুটা দেরি করে লিবরা বাজারে নিয়ে আসব।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন