বিজ্ঞাপন

নভেম্বরে বসছে ন্যাশনাল ‘এইচআর কনভেনশন ২০১৯’

October 5, 2019 | 5:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যকে সামনে রেখে আগামী ১৫ নভেম্বরে রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘২য় ন্যাশনাল এইচআর কনভেনশন ২০১৯’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) সেলিব্রেটি হলে দিনব্যাপী এই কনভেনশন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

যৌথভাবে এর আয়োজক ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স ওরগানাইজেশন্স (এফবিএইচআরও) এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)। কনভেনশনের মিডিয়া পার্টনার সারাবাংলা ডটনেট ও জিটিভি।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে কনভেনশন আয়োজনের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। এতে কনভেনশন আয়োজনের বিভিন্ন তথ্য তুলে ধরেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এমবিএ ও এমএইচআরএমের পরিচালক এবং এফবিএইচআরও এর মহাসচিব অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী।

আয়োজকরা জানান, দেশের মানবসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনায় জড়িত সবাইকে শিখন ও প্রশিক্ষণ প্রক্রিয়ায় সংযুক্ত করাই কনভেনশন আয়োজনের মূল লক্ষ্য। কনভেনশনের এবারের প্রতিপাদ্য ‘রুট টু জেড জেনারেশন ওয়ার্ক প্লেস’। চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে দেশের মানবসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনাকে আধুনিকায়ন এবং এইচআর পেশাজীবীদের মাঝে জেনারেশন গ্যাপ কমিয়ে উৎপাদনশীলতা বৃদ্ধি করাও এর অন্যতম লক্ষ্য। কর্মস্থলের পরিবেশকে আরও উন্নত ও উৎপাদনশীল করার উদ্দেশে কনভেনশনে তিনটি প্রবন্ধ উপস্থান করা হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সারাবাংলা ডটনেট ও জিটিভির এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, ‘বাংলাদেশ সম্পর্কে বলা হয়, অমিত সম্ভাবনার দেশ। দেশের প্রচুর প্রাকৃতিক সম্পদ আছে। কিন্তু আমি মনে করি প্রাকৃতিকভাবে উৎপাদিত মানবসম্পদই সবচেয়ে বড় সম্পদ এবং সেটিকে এগিয়ে নেওয়ার জন্য বাংলাদেশের যে সুযোগ আছে, আমরা তার কতোটা গ্রহণ করতে পেরেছি, চ্যালেঞ্জ কোথায়- কনভেনশনের বিভিন্ন আয়োজনে তা উঠে আসবে বলেই আমরা মনে করি। তবে সুযোগ এমন একটি জিনিষ যা গ্রহণ না করলে চ্যালেঞ্জ হয়ে যায়। আমরা মনে করি মানবসম্পদ নিয়ে আমাদের যে সুযোগ রয়েছে তার প্রকৃত ব্যবহার করতে হবে।’

তিনি আরও বলেন, ‘গাজী টিভি ও সারাবাংলা ডটনেটের পক্ষ থেকে আমরা গর্বের সঙ্গেই এ আয়োজনের মিডিয়া পার্টনার হয়েছি। কারণ বাংলাদেশের অগ্রগতি ও বিকাশে আমরা যদি সামান্য অবদান রাখতে পারি সেটি আমাদের জন্য গর্বের বিষয়। যে কারণে আমাদের মিডিয়া পার্টনার করা হয়েছে, সেই লক্ষ্য সততা ও নিষ্ঠার সঙ্গে আশা করি আমরা তা পালন করতে পারবো।’

বিজ্ঞাপন

ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স ওরগানাইজেশন্সের (এফবিএইচআরও) প্রতিষ্ঠাতা সভাপতি মো. মোশারফ হোসেন বলেন, ‘তরুণ প্রজন্মের কাছেই দেশের বিরাট সম্ভাবনা। তাদের কাজে লাগাতে হবে। কর্মক্ষেত্রকে তাদের উপযোগী করতে হবে। কিভাবে ৬৪ শতাংশ তরুণের উপযুক্ত কর্মক্ষেত্র করা যায় সেটিও আমাদের লক্ষ্য। স্কিল ডেভেলপমেন্ট নিয়েও আমরা কাজ করছি। বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ বলা হলেও এখানে বেশিরভাগ কাজই এনালগ হচ্ছে।’

ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স ওরগানাইজেশন্স (এফবিএইচআরও) ৭টি এইচআর সংগঠন নিয়ে গঠিত সর্ববৃহৎ সংগঠন। সংগঠনগুলো হলো- বোল্ড (বাংলাদেশ অরগানাইজেশন ফর লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট), বিপিএইচআরএস (বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল এইচ আর সোসাইটি), বিশার্প (বাংলাদেশ সোসাইটি ফর এপারেল এইচ আর প্রফেশন্যালস), এইচ আর ডি আই (হিউম্যান রিসোর্স ডেভেলপমেণ্ট ইনস্টিটিউট), ড্যাফোডিল ইউনিভর্সিটি, আই বি ই আর (ইনস্টিটিউট অভ বিজনেস এন্ড ইকোনমিক রিসার্চ), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আইপিএম (ইনস্টিটিউট অভ পারসোন্যাল ম্যানেজমেন্ট এবং এসএলএসডি (সোসাইটি ফর লীডারশীপ স্কিলস্‌ ডেভেলপম্যান্ট)।

আয়োজকরা আরও জানান, ফেডারেশন অফ বাংলাদেশ হিউম্যান রিসোর্স ওরগানাইজেশন্স (এফবিএইচআরও) এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং আন্তর্জাতিক মানবসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ মো. মোশারফ হোসেন এই কনভেনশনের প্যাট্রন। উপদেষ্টা হিসেবে আছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলার অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান।

কনভেনশন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন একই বিশ্ববিদ্যালয়ের এমবিএ ও এমএইচআরএমের পরিচালক এবং এফবিএইচআরও এর মহাসচিব অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী। এছাড়া কনভেনশন সেক্রেটারি হিসেবে আছেন এসএলএসডি (সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপম্যান্ট) এর প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী।

বিজ্ঞাপন

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এরই মধ্যে কনভেনশনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গেস্ট অব অনার হিসেবে থাকছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। এছাড়াও প্রতিষ্ঠিত ব্যবসায়ী, পেশাজীবী, শিক্ষক, ছাত্র, মানবসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কর্মী ও প্রশিক্ষক, গণমাধ্যম ব্যক্তিত্ব কনভেনশনে যোগ দেবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন