বিজ্ঞাপন

রোহিতের রেকর্ড, ড্রাইভিং সিটে ভারত

October 5, 2019 | 6:41 pm

স্পোর্টস ডেস্ক

তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের চতুর্থ দিন শেষে অনেকটাই ড্রাইভিং সিটে স্বাগতিক ভারত। সফরকারী দক্ষিণ আফ্রিকার হাতে আছে ৯ উইকেট, জয়ের জন্য প্রোটিয়াদের আরও ৩৮৪ রান দরকার। আর ভারতের দরকার ৯ উইকেট। প্রথমবার টেস্টের ওপেনিংয়ে নেমে ভারতের রোহিত শর্মা দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন। এছাড়া, টেস্ট ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ১৩টি ছক্কার রেকর্ডও স্পর্শ করেছেন রোহিত শর্মা।

বিজ্ঞাপন

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে বিশাখাপত্তমে বিরাট কোহলির দল ১৩৬ ওভারে ৭ উইকেট হারিয়ে তোলে ৫০২ রান। এরপর ইনিংস ঘোষণা করেন বিরাট কোহলি। নিজেদের প্রথম ইনিংসে প্রোটিয়ারা অলআউট হওয়ার আগে তোলে ৪৩১ রান। দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেট হারিয়ে ৩২৩ রান তুলে ইনিংস ঘোষণা করে। তাতে, সফরকারীরা জয়ের জন্য টার্গেট পায় ৩৯৫ রান। চতুর্থ দিন শেষে প্রোটিয়ারা ১ উইকেট হারিয়ে তুলেছে ১১ রান। হাতে ৯ উইকেট থাকলেও প্রোটিয়ারা পিছিয়ে আছে ৩৮৪ রানে।

টস জিতে ব্যাটিংয়ে নামা ভারতের হয়ে ডাবল সেঞ্চুরি করেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। সেঞ্চুরির দেখা পান আরেক ওপেনার রোহিত শর্মা। ঘরের মাটিতে রাহুল দ্রাবিড়ের পর টানা ছয়টি ফিফটি প্লাস ইনিংস খেলার কীর্তি গড়েন রোহিত। ওপেনিং জুটিতেই তারা তুলে নেন ৩১৭ রান। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পান আগারওয়াল। ৩৭১ বলে ২৩টি চার আর ৬টি ছক্কায় করেন ২১৫ রান। প্রথমবারের মতো টেস্টে ওপেনিংয়ে নেমে রোহিত শর্মা ২৪৪ বলে ২৩টি চার, ৬টি ছক্কায় করেন ১৭৬ রান। তিন নম্বরে নামা চেতশ্বর পূজারা ৬, দলপতি বিরাট কোহলি ২০, আজিঙ্কা রাহানে ১৫, হনুমা বিহারি ১০ রান করেন।

এরপর রিদ্ধিমান শাহা ২১ রানে আউট হন। রবীন্দ্র জাদেজা ৪৬ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন। রবীচন্দ্রন অশ্বিন ১ রানে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ ৫৫ ওভারে ১৮৯ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। একটি করে উইকেট পান ভারনন ফিল্যান্ডার, ড্যান পাইড, সেনুরান মুথুস্যামি আর ডীন এলগার।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়া ওপেনার আইডেন মার্কারাম (৫), ডি ব্রুইন (৪), ড্যান পাইড (০) দ্রুতই বিদায় নেন। আরেক ওপেনার ডীন এলগার একপ্রান্ত ধরে রেখে দলকে টানতে থাকেন। ২৮৭ বলে ১৮টি চার আর চারটি ছক্কায় করেন ১৬০ রান। তেমবা বাভুমা ১৮, দলপতি ফাফ ডু প্লেসিস ৫৫ রান করেন। ডি কক সেঞ্চুরি হাঁকিয়ে করেন ১১১ রান। তার ১৬৩ বলে সাজানো ইনিংসে ছিল ১৬টি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারি। ৩৩ রানে অপরাজিত থাকেন অভিষিক্ত সেনুরান মুথুস্যামি। কেগিসো রাবাদা করেন ১৫ রান।

ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ৪৬.২ ওভারে ১৪৫ রান দিয়ে তুলে নিয়েছেন সাতটি উইকেট। ৪০ ওভারে ১২৪ রান খরচায় দুটি উইকেট পান আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা। পেসার ইশান্ত শর্মা ১৬ ওভারে ৫৪ রান দিয়ে পেয়েছেন একটি উইকেট। টেস্ট ক্যারিয়ারে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন জাদেজা আর ২৭তম বারের মতো ৫ বা তার বেশি উইকেট তুলে নিয়েছেন অশ্বিন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরির দেখা পান রোহিত শর্মা। এক ম্যাচে ১৩টি ছক্কা হাঁকিয়ে গড়েন দারুণ এক বিশ্ব রেকর্ড, ভেঙে দেন পাকিস্তানের ওয়াসিম আকরামের ১২ ছক্কার রেকর্ড। এছাড়া, ভারতীয় কোনো ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ে নেমে এক ম্যাচের দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকানো দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে নাম লেখার রোহিত। শুধু তাই নয়, টেস্টের কোনো ওপেনার হিসেবে তিনি দুই ইনিংসে ৩০০ প্লাস (৩০৩ রান) রানের দেখা পান। আরেক ওপেনার আগারওয়াল ৭ রানে বিদায় নেন। রোহিত ১৪৯ বলে ১০টি চার আর সাতটি ছক্কায় করেন ১২৭ রান। চেতশ্বর পূজারা ৮১, জাদেজা ৪০ রান করেন। কোহলি ৩১ আর রাহানে ২৭ রানে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ দুটি, ফিল্যান্ডার একটি আর রাবাদা একটি করে উইকেট তুলে নেন।

বিজ্ঞাপন

৩৯৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়া ওপেনার ডীন এলগার ২ রানে বিদায় নেন। আইডেন মার্কারাম ৩ আর ডি ব্রুইন ৫ রানে অপরাজিত থাকেন।

** হিটম্যান রোহিতের ছক্কার রেকর্ড

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন