বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

উইকিপিডিয়া সম্পাদনায় চীনা আগ্রাসন

অক্টোবর ৬, ২০১৯ | ১০:৩২ পূর্বাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

এই সেপ্টেম্বরের আগে আপনি যদি অ্যান্ড্রোয়েড সিস্টেমের ওকে গুগল বা আইওএসের সিরিকে জিজ্ঞাসা করতেন, তাইওয়ান কি? তাহলে উত্তর আসতো, পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। কিন্তু সেপ্টেম্বরের পর থেকে এই উত্তর বদলে গিয়ে এখন উত্তর আসে, তাইওয়ান গণপ্রজাতন্ত্রী চীনের একটি প্রদেশ। উইকিপিডিয়া সম্পাদনায় চীনা আগ্রাসন এতটাই ভয়াবহ।

বিজ্ঞাপন

সার্চ ইঞ্জিন, ডিজিটাল অ্যাসিস্ট্যান্টস এবং সকল পয়েন্টের সেলফোন তথ্যের জন্য উইকিপিডিয়ার ওপর নির্ভরে করে। উইকিপিডিয়ায় তথ্য সম্পাদনা করলে তা পরিবর্তিত অবস্থায় প্রদর্শিত হবে।

একদিনের ব্যবধানেই তাইওয়ানের সংযোজিত তথ্য উইকিপিডিয়া থেকে মুছে ফেলে আবার নতুন তথ্য সংযোজন করা হচ্ছে। সেই তথ্য আবার তাইওয়ানের পক্ষ থেকে মুছে দিয়ে আগের তথ্য ফিরিয়ে আনা হচ্ছে। কিন্তু কোনো তথ্যই টিকছে না।  এনসাইক্লোপিডিয়ার কাছে প্রত্যেকবারের সম্পাদনারই ইতিহাস সংরক্ষণ করা থাকছে। উইকিপিডিয়া সম্পাদনা নিয়ে কার্যত যুদ্ধে লিপ্ত হয়েছে তাইওয়ান ও চীন।

উইকিমিডিয়া তাইওয়ানের একজন বোর্ড মেম্বার জ্যামি লিন জানিয়েছেন, এ বছরে সবকিছু মিলিয়ে পাগলামির চূড়ান্ত হচ্ছে, তাইওয়ানের অনেকে উইকিপিডিয়া স্বেচ্ছাসেবক প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছেন।

বিজ্ঞাপন

উইকিপিডিয়ার পরিচিতি ওয়েবসাইট হিসেবে না যতটা তার চাইতেও বেশি আন্দোলন হিসেবে। যে কেউ চাইলেই উইকিপিডিয়াতে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে তথ্য সংযোজন করতে পারেন। পৃথিবীর প্রতিটি দেশ ও ভাষার জনগোষ্ঠির মধ্যেই উইকিপিডিয়ানদের কমিউনিটি রয়েছে। মানুষের এ যাবৎকালে অর্জিত সকল জ্ঞানের একটি সন্নিবেশন এই উইকিপিডিয়া। যা সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত। সন্দেহাতীতভাবে এটাই ডিজিটাল যুগের সবচেয়ে বড় অর্জন।

কিন্তু উইকিমিডিয়া তাইওয়ানের কর্মকর্তারা যেমনটা বলছিলেন, উইকিপিডিয়ার সেই মহান জায়গাটি ক্রমেই ফিকে হয়ে আসছে। তার বদলে সেখানে সম্পাদনা যুদ্ধ শুরু হয়ে গেছে।

তাইওয়ানের ইস্যুতে যেমন বদলে যাচ্ছে উইকিপিডিয়ার তথ্য ভান্ডার। তেমনি হংকং আন্দোলনের কারণে উইকিপিডিয়াতে ৬৫টি সম্পাদনা করা হয়েছে। তার মধ্যে অন্যতম যেসব জায়গায় আন্দোলনকারী লেখা হয়েছিল সেসব জায়গায় দাঙ্গাবাজ বসিয়ে দেওয়া হয়েছে। একই ভাবে ইংরেজি ভাষার উইকিপিডিয়ায় সিনকাকু দ্বীপের ব্যাপারে লেখা আছে পূর্ব এশিয়ার একটি দ্বীপ। কিন্তু মান্দারিন ভাষার উইকিপিডিয়ায় সিনকাকু দ্বীপকে বলা হচ্ছে চীন অধিকৃত অঞ্চল। আবার ১৯৮৯ সালের তিয়েনামেন প্রতিরোধের বিষয়টিকেও মান্দারিন সংস্করণে লেখা হয়েছে ৪ জুনের গন্ডগোল হিসেবে, যা বিপ্লব বিরোধী দাঙ্গা উসকে দেয়। আবার দালাই লামাকে ইংরেজি সংস্করণে বলা হচ্ছে তিব্বত থেকে আসা শরনার্থী। কিন্তু মান্দারিন সংস্করনে তাকে বলা হচ্ছে চীনে নিষিদ্ধ এক ব্যক্তি।

তাইওয়ানের উইকিমিডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, যদি কেউ ব্যক্তিগতভাবে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এই সম্পাদনার কাজগুলো করতো তাহলে বলবার কিছুই ছিল না। কিন্তু চীন সরকার নিজেরাই উদ্যোগী হয়ে এরকম আগ্রাসনের কাজ করিয়ে নিচ্ছে। বিষয়টি সমর্থনযোগ্য নয়।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন