বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

প্রবেশগম্যতায় প্রতিবন্ধীদের অসুবিধার চিত্র তুলে ধরল বি-স্ক্যান

অক্টোবর ৭, ২০১৯ | ১২:৩৮ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

দেশের শিক্ষাপ্রতিষ্ঠান, গার্মেন্টস ফ্যাক্টরিসহ বিভিন্ন ভবনে প্রতিবন্ধীদের সার্বজনীন প্রবেশগম্যতায় অসুবিধা গবেষণায় তুলে এনেছে বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান)।

বিজ্ঞাপন

রোববার (৬ অক্টোবর) ব্র্যাক ভবনের মিলনায়তনে এই গবেষণা বিষয়ে বিস্তারিত জানানো হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

বি-স্ক্যানের গবেষণায় অন্তর্ভুক্ত জনসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের ভবনগুলোর মধ্যে ছিল, শের ই বাংলা নগর গভর্নমেন্ট হাইস্কুল, কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইন্সটিটিউশন, আশুলিয়ায় নারী গার্মেন্টস কর্মীদের জন্য হোস্টেল, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন কমপ্লেক্স ভবন।

বিজ্ঞাপন

গবেষণা উল্লেখ করা হয়, আশুলিয়ায় নারী গার্মেন্টস কর্মীদের হোস্টেলে চলাচলের সুবিধার্থে প্রতিবন্ধীদের জন্য বিশেষ ঢালু পথের ব্যবস্থা রয়েছে। তবে দিকনির্দেশক ম্যাপ প্রয়োজন। দরজাগুলো ব্যবহারের জন্য কিছুটা কঠিন। চিকিৎসা সহায়তা নেই।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কোনো ঢালু রাস্তা নেই। মিরপুর আইডিয়াল স্কুলের একটি ভবনে আছে এলিভেটর। অসমতল রাস্তা প্রতিবন্ধীদের চলাচলে বিপদের কারণ হতে পারে। অনেক ভবনে নেই লিফট কিংবা জরুরি বহির্গমন ব্যবস্থা।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন কমপ্লেক্স ভবন সুযোগ সুবিধা তুলনামূলক ভালো। তবে হাঁটার রাস্তা, টয়লেটসহ বিভিন্ন জায়গায় উচ্চতার বিষয়ে উন্নতির সুযোগ রয়েছে। স্বল্প দৃষ্টি নিয়ন্ত্রক যন্ত্র ও অডিটরি অ্যানাউন্সমেন্ট রাখা প্রয়োজন।

এই গবেষণায় সহযোগিতা করেছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর গার্লস অ্যাডভোকেসি অ্যালায়েন্স (জিএএ)।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন