বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

যুক্তরাজ্যে পরিবেশ আন্দোলন থেকে ২০ পরিবেশকর্মী আটক

অক্টোবর ৮, ২০১৯ | ৯:১৯ পূর্বাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

এক্সটিংক্ট রেবেলিয়ন গ্রুপের ডাকে দুই সপ্তাহের বিশ্বব্যাপী পরিবেশ আন্দোলনের শুরুতেই লন্ডন থেকে অন্তত ২০ জন পরিবেশকর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার (৭ অক্টোবর) এই আন্দোলনের সর্বশেষ অবস্থার কথা খবরে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

সোমবার (৭ অক্টোবর) সকাল থেকেই আন্দোলনকারীরা ওয়েস্টমিনিস্টারকে ঘিরে গাড়ির ব্যারিকেড তৈরি করেন। এবং নিজেদেরকে গাড়ির ভেতরে অবরুদ্ধ করে রাখেন। এছাড়াও  প্রতিরক্ষা মন্ত্রপণালয়ের সামনে একটি বানানো মিসাইলের ভেতরে  আন্দোলনকারীরা নিজেদের আটকে রাখেন।

পুলিশের একজন মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন স্থানীয় সময় সকাল আটটা পর্যন্ত বিশৃংখলা সৃষ্টির অভিযোগে প্রায় ২১ জন আন্দোলনকারীকে আটক করেছে তারা।

আরও পড়ুন: যুক্তরাজ্যে রক্ত ছড়িয়ে প্রতিবাদ পরিবেশ আন্দোলনকারীদের, আটক ৪

বিজ্ঞাপন

দুই সপ্তাহের কর্মসূচিতে সারা বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরগুলোতে (যেমন: বার্লিন, নিউ ইয়র্ক, সিডনি) পরিবেশ বিপর্যয় রোধে প্রচারণা চালানোর কথা ইন্টারন্যাশনাল রেবেলিয়ন গ্রুপের।

ইন্টারন্যাশনাল রেবেলিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বের ৬০টি দেশে একযোগে এই কর্মসূচি চলছে।

এর আগে, এই পরিবেশ আন্দোলনের আয়োজকরা দক্ষিণ লন্ডনের গুরুত্বপূর্ণ রাস্তা ও সেতু বন্ধ করে দিয়েছিলেন। এছাড়াও ওয়েস্টমিনিস্টারের সরকারি দপ্তরগুলোর সামনে জড়ো হয়ে প্রতিবাদ করছিলেন তারা। লন্ডনে বিমানবন্দরের সামনে অবস্থান ধর্মঘটেও অংশ নেন তারা। পার্লামেন্ট হাউজ এবং ট্রাফালগার স্কয়ারেও তাদের অবস্থান নেওয়ার পরিকল্পনা আছে।

এক্সটিংক্ট রেবেলিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, এই আন্দোলনে গত এপ্রিল মাসের থেকে প্রায় পাঁচগুন বেশি লোক সমাগম হয়েছিল। এই প্রতিবাদ কর্মসূচি থেকে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন এবং বন্যপ্রাণি সংরক্ষণে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়।

এছাড়াও, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে পুলিশ এই আন্দোলনে অংশ নেওয়ায় ৩০ জনের অধিক পরিবেশকর্মীকে আটক করেছে।

 

 

 

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন