বিজ্ঞাপন

দশমীর দিনে ভারী বর্ষণের সম্ভাবনা

October 8, 2019 | 10:10 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেখতে দেখতে চলে এলো বিজয় দশমী। মঙ্গলবার দেবী দুর্গাকে বিসর্জনের দিন। আবহাওয়া অধিদফতর বলছে, রাত থেকেই বজ্রসহ বৃষ্টি হতে পারে। সকালে একটু বিরতি থাকলেও দুপুরের পর মাঝারি ধরনের ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

বর্তমানে মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গ, বাংলাদেশের মধ্যাঞ্চল, আসাম পর্যন্ত বিস্তৃত। বাংলাদেশের ওপর মৌসুমী বায়ুর প্রভাব কম। এটি উত্তর বঙ্গোপসাগরেও দুর্বল অবস্থায় রয়েছে।

পূর্বাভাস বলছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান বাসস’কে জানান, ‘আগামী দুই-তিনদিন সারা দেশে বৃষ্টিপাত ও বজ্রপাতের প্রবণতা অব্যাহত থাকবে। এরপর আবহাওয়া পরিস্থিতি সামান্য উন্নতি হলেও এক সপ্তাহ জুড়ে সারাদেশে বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে আগামী ২/৩দিনে দেশের কোথাও মানুষের জনজীবন বিপন্ন হওয়ার মতো ভারী বর্ষণ বা বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা নেই।’

বিজ্ঞাপন

আজ দুপুর ১২টা পর্যন্ত হাতিয়ায় ১৪ মিলিমিটার, খুলনায় ৮ মিলিমিটার, সাতক্ষীরায় ৫ মিলিমিটার এবং শ্রীমঙ্গলে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া অফিস জানায়।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গা এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার ঢাকায় সূর্যাস্ত ৫টা ৪০ মিনিটে এবং আগামীকাল ঢাকায় সূর্যোদয় ৫ টা ৫৩ মিনিটে।

সারাবাংলা/এটি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন