বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন ছাড়া এলসি নয়

অক্টোবর ৮, ২০১৯ | ১২:১০ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : আগামী ১ নভেম্বর থেকে ১৩ ডিজিটের মূল্য সংযোজন কর (মুসক বা ভ্যাট, অনলাইন) নিবন্ধন না থাকলে আমদানিকারকদের পক্ষে ঋণপত্র (এলসি) ইস্যু করা যাবে না।

বিজ্ঞাপন

সোমবার (৭ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। নির্দেশনাটি অনুসরণ করার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে সব বাণিজ্যিক ব্যাংকের নির্বাহী কর্মকর্তাদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এর আগে, গত ২৯ সেপ্টেম্বর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক সৈয়দ মুসফিকুর রহমান বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবিরের কাছে পাঠানো এক চিঠিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করেন। এনবিআর নির্দেশনা জারির আটদিন পর কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ১৩ ডিজিট বা সংখ্যার নিবন্ধন ছাড়া অনলাইনে মাসিক রিটার্ন দাখিল করা সম্ভব নয়। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ১৩ সংখ্যার নিবন্ধন নেওয়ার সময় বাড়ানো হয়েছে। নির্ধারিত সময়ের পর কোন বাণিজ্যিক ব্যাংক পুরনো নিবন্ধনের বিপরীতে এলসি খুলতে পারবে না।

বিজ্ঞাপন

এর আগে এনবিআরের নির্দেশনায় বলা হয়, গত ১ জুলাই থেকে মূসক বা ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন কার্যকর করা হয়েছে। এটির ব্যবস্থাপনা অনলাইনভিত্তিক হওয়ায় এর আওতায় ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানগুলোর তথ্যভাণ্ডার হালনাগাদ করা প্রযোজন। তাই সব করদাতাকে পুরনো ১১ অথবা ৯ সংখ্যার মূসক নিবন্ধনের পরিবর্তে ১৩ সংখ্যার নিবন্ধন নিতে হবে। এর আগে নতুন এই নিবন্ধন নেওয়ার জন্য সর্বশেষ ১৪ আগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। এবার তা বাড়িয়ে ৩১ অক্টোবর করা হয়েছে।

সারাবাংলা/জিএস/ইএইচটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন