বিজ্ঞাপন

সম্রাট মেডিকেল টিমের পর্যবেক্ষণে, অবস্থা স্থিতিশীল

October 8, 2019 | 10:42 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ‘বুকে ব্যথা’ নিয়ে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে (এনআইসিভিডি) ভর্তি হওয়া যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট তিন সদস্যের মেডিকেল টিমের অধীনে পর্যবেক্ষণে রয়েছেন বলে জানিয়েছেন হাসপাতালটির পরিচালক অধ্যাপক আফজালুর রহমান।

বিজ্ঞাপন

তিনি বলেন, সম্রাটের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার সব রিপোর্ট এখনো হাতে আসেনি। তবে তার শারীরিক অবস্থা স্থিতিশীল।

আরও পড়ুন- ‘বুকে ব্যথা’, হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি সম্রাট

মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে শেরেবাংলা নগরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে এক ব্রিফিংয়ে তিনি সম্রাটের শারীরিক অবস্থার চিত্র তুলে ধরেন।

বিজ্ঞাপন

এদিন সকালে সম্রাটকে হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়। তাকে ইনস্টিটিউটের করোনারি কেয়ার ইউনিটের (সিসিইউ-১) ৭ নম্বর বেডে ভর্তি করা হয়। তিন সদস্যের একটি মেডিকেল টিমের অধীনে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এনআইসিভিডি’র পরিচালক জানান, এটি কোনো আনুষ্ঠানিক মেডিকেল বোর্ড নয়। সংকটাপন্ন কোনো রোগী এলে জরুরিভিত্তিতে যে ‘ইনফর্মাল’ মেডিকেল টিম চিকিৎসা দেয়, সেই মেডিকেল টিমের অধীনে রয়েছেন সম্রাট। ওই টিমে কার্ডিওলজিস্টের পাশাপাশি কার্ডিয়াক সার্জনও রয়েছেন।

অধ্যাপক আফজালুর রহমান বলেন, বুকে ব্যথা নিয়ে সম্রাট এখানে ভর্তি হয়েছিলেন। তার ‘মেডিকেল হিস্টোরি’ বিশ্লেষণ করে আমরা জেনেছি, প্রায় দুই দশক আগে তার হৃদযন্ত্রের একটি ভালভ প্রতিস্থাপন করা হয়েছিল। সেটি থেকেও ব্যথা হতে পারে। আমরা এখনো এ বিষয়ে নিশ্চিত নই।

বিজ্ঞাপন

এনআইসিভিডি পরিচালক আরও বলেন, সম্রাটের শারীরিক অবস্থা বিবেচনায় নিয়ে বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। সেগুলোর কয়েকটির রিপোর্ট আমরা হাতে পেয়েছি, কয়েকটির রিপোর্ট এখনো হাতে পাইনি। যে মেডিকেল টিমের অধীনে সম্রাট চিকিৎসাধীন, তারা তার রিপোর্টগুলো পর্যালোচনা করছেন। সবগুলো রিপোর্ট হাতে পাওয়ার পর আমরা বলতে পারব, তার শারীরিক অবস্থা কোন দিকে যাবে।

আফজালুর রহমান জানান, যে মেডিকেল টিমের অধীনে সম্রাট চিকিৎসাধীন, সব রিপোর্ট পর্যালোচনা করে তারাই জানাবে, সম্রাটকে আপাতত সিসিইউতে রাখা হবে নাকি বেডে স্থানান্তর করা হবে।

এর আগে, মঙ্গলবার সকাল সোয়া ৭টার দিকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে সম্রাটকে ঢামেক হাসপাতালে নিয়ে যায় কারা কর্তৃপক্ষ। প্রথমে তাকে নেওয়া হয় হাসপাতালের জরুরি বিভাগে। বুকে ব্যথা থাকায় তাকে সেখান থেকে নিয়ে যাওয়া হয় হাসপাতালের হৃদরোগ বিভাগে। পরে পরীক্ষা-নিরীক্ষা শেষে সম্রাটকে এনআইসিভিডিতে নিয়ে যাওয়ার পরামর্শ দেন ঢামেক হাসপাতালের চিকিৎসকরা। পরে তাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন