বিজ্ঞাপন

বহিষ্কার হতে পারে আবরার হত্যায় জড়িতরা, সাড়া মিলছে না বুয়েট ভিসির

October 8, 2019 | 9:47 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার হত্যায় জড়িতরা বুয়েট থেকে বহিষ্কার হতে পারেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশপাশি দায়িত্বশীলরাও চাইছেন জড়িতদের বহিষ্কার করা হোক। তবে এ বিষয়ে এখনও কোনো সাড়া মিলছে না উপাচার্য সাইফুল ইসলামের।

বিজ্ঞাপন

এদিকে মঙ্গলবার (৮ অক্টোবর) শিক্ষার্থীদের দাবির সঙ্গে নীতিগতভাবে একমত বলে জানান বুয়েট উপাচার্য। তবে শিক্ষার্থীদের আল্টিমেটাম অনুযায়ী সব দাবি পূরণ সম্ভব হবে কিনা সে বিষয়ে আশ্বাস দিতে পারেননি তিনি।

আরও পড়ুন: দাবি না মানা পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন, বুয়েট ভিসি অবরুদ্ধ

এর আগে আবরার হত্যার প্রায় ২৬ ঘণ্টা পর মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে ক্যাম্পাসে আসেন বুয়েট উপাচার্য। ক্যাম্পাসে এসেই তিনি বিশ্ববিদ্যালয়ের ডিন ও কয়েকজন বিভাগীয় চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেন। এ সময় প্রশাসনিক ভবনে ভেতর থেকে তালা দেওয়া হয়। পরে শিক্ষার্থীরাও প্রশাসনিক ভবনের বাইরে থেকে তালা দিয়ে দেন। এক পর্যায়ে বৈঠক শেষ করে ভিসি শিক্ষার্থীদের সাথে কথা বলেন। তাকে দাবির বিষয়ে জিজ্ঞাসা করা হলে, তিনি ‌‌নীতিগতভাবে সব দাবির সঙ্গে একমত বলে জানান। এ সময় তিনি বলেন, ‘আমরা তদন্ত কমিটি গঠন করেছি। তোমরা (শিক্ষার্থীরা) যেভাবে চেয়েছো সেভাবে করতে হবে। ’কিন্তু শিক্ষার্থীরা তার বক্তব্যে সন্তুষ্ট হতে পারেননি।

বিজ্ঞাপন

পরে ভিসি সাইফুল ইসলাম শিক্ষার্থীদের প্রতিনিধির সঙ্গে বৈঠক বসতে চান। তবে শিক্ষার্থীরা তাদের আল্টিমেটাম ভিসি দেখেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘বাবা আল্টিমেটাম দিও না। দাবি তো মেনে নিয়েছি। আমাদের তো বিশ্ববিদ্যালয় চালাতে হবে।’

এর আগে প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি খন্দকার জামিউশ সানি আবরার হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেন। এদিকে আবরার হত্যায় জড়িত থাকায় বুয়েট শাখা ছাত্রলীগের ১১ নেতাকে স্থায়ী বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

আরও পড়ুন: স্পষ্ট জবাব না দিয়ে ফের কার্যালয়ে ঢুকলেন বুয়েট ভিসি

বিজ্ঞাপন

সোমবার (৭ অক্টোবর) ভোর চারটার দিকে বুয়েটের শেরেবাংলা হলের উত্তর ব্লকের দ্বিতীয় তলার সিঁড়ি থেকে আবরার ফাহাদের মরদেহ উদ্ধার করা হয়। আবরার বুয়েটের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন। তার গ্রামের বাড়ি কুষ্টিয়া শহরের মুক্তিযোদ্ধা রোডে।

এদিকে ছেলেকে পিটিয়ে হত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয় বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলসহ ১৯ জনের নামে চকবাজার থানায় সোমবার রাতেই মামলায় করেন আবরারের বাবা বরকত উল্লাহ।

এরই মধ্যে আবরার ফাহাদ হত্যা মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য আগামী ১৩ নভেম্বর দিন ঠিক করেছেন আদালত। মঙ্গলবার (৮ অক্টোবর) ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী মামলাটির এজাহার আমলে নেন। তদন্ত করে নির্ধারিত তারিখে তিনি প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন। এর আগে আবরার ফাহাদ হত্যা মামলায় গ্রেফতার বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলসহ ১০ নেতাকে পাঁচদিন করে রিমান্ড দেন আদালত।

এরা হলেন— মো. অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মো. মেহেদী হাসান রবিন, মো. মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখ খারুল ইসলাম তানভির, মো. মুজাহিদুর রহমান মুজাহিদ, মেহেদী হাসান রাসেল, মুহতাসিম ফুয়াদ ও ইসতিয়াক আহম্মেদ মুন্না।

বিজ্ঞাপন

এদিনই মামলাটির তদন্ত ভার পুলিশের গোয়েন্দা শাখাকে দেওয়া হয়। ঢাকা মহানগর (দক্ষিণ) গোয়েন্দা শাখার পরিদর্শক ওয়াহেদুজ্জামান মামলাটি তদন্ত করছেন।

আরও পড়ুন:

চিরনিদ্রায় শায়িত আবরার, জানাজায় হাজার মানুষের ঢল

আববার হত্যা মামলায় গ্রেফতার ১০ আসামি পাঁচ দিনের রিমান্ডে

‘বুয়েটে ছাত্র রাজনীতি থাকার প্রয়োজন নেই’

‘ছেলেকে তো ফিরে পাব না, হত্যার বিচার যেন পাই’

বুয়েট ছাত্র আবরার হত্যায় ছাত্রলীগের ৯ নেতা আটক

শরীরে বাঁশ-স্টাম্পের আঘাত, অভ্যন্তরীণ রক্তক্ষরণে মৃত্যু

আবরার হত্যা: বুয়েট ছাত্রলীগের ১১ নেতাকে স্থায়ী বহিষ্কার

বুয়েটের আবাসিক হলে শিক্ষার্থীর মৃতদেহ, শরীরে আঘাতের চিহ্ন

হত্যার ফুটেজ চান শিক্ষার্থীরা, বুয়েটে  ২ পুলিশ কর্মকর্তা অবরুদ্ধ

আবরার হত্যায় ছাত্রলীগ নেতাকর্মীরা জড়িত, স্বীকার বুয়েট সভাপতির

আবরারের জন্য সহপাঠীদের কান্না, দুপুর অবদি বুয়েটে আসেননি উপাচার্য

সারাবাংলা/কেকে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন