শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মেসি-রোনালদো কি ইংল্যান্ডে খেলতে যেতে পারবেন!

অক্টোবর ৯, ২০১৯ | ১১:০৮ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান ইউনিয়ন থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিচ্ছে গ্রট বৃটেন। আর এই বিষয়টিকে নাম দেওয়া হয়েছে ব্রেক্সিট। তবে ব্রেক্সিত ইস্যুতে কেবল যে গ্রেট বৃটেন কিংবা ইউরোপিয়ান ইউনিয়নের অর্থনৈতিক ক্ষতি হবে তা নয়, এর প্রভাব পড়বে ইউরোপের ফুটবলেও। নিয়ম অনুযায়ী এবছরের ৩১ অক্টোবর ব্রেক্সিট কার্যকর হওয়ার কথা। আর বৃটেনের আইন অনুযায়ী এটি কার্যকরের পর মেসি-রোনালদো সহ আরও বেশ কিছু ফুটবলারের ওপর আসবে ইংল্যান্ডে প্রবেশের নিষেধাজ্ঞা।

বিজ্ঞাপন

বৃটেনের নতুন আইন অনুযায়ী ইউরোপিয়ান ইউনিয়নের যেকোনো দেশের যেকোনো ব্যক্তির যদি কোনো ধরণের অপরাধমূলক কর্মকান্ডের সাথে যুক্ত থাকে তাহলে সেই ব্যক্তি বৃটেনে প্রবেশাধিকার পাবে না। অপরাধের সাথে যুক্ত থাকলে, কোর্ট থেকে জেলের সাজা দিলে কিংবা অন্য কোনো ধরণের সাজা প্রাপ্ত অপরাধী হলেও বৃটেনে প্রবেশাধিকার মিলবে না সেই ব্যক্তির।

বার্সেলোনার তারকা ফুটবলার লিওনেল মেসি স্পেনের নাগরিকত্ব পেয়েছেন বেশ আগেই, আর ক্রিস্টিয়ানো রোনালদোর জন্মস্থানই পর্তুগাল। আর এই দুইজনই স্পেনের খেলার সময় ট্যাক্স ফাঁকি দেওয়ায় ২৩ মাসের জেলের সাজা পেয়েছিলেন, সেই সাথে গুনেছিলেন বড় অঙ্কের জরিমানাও। যদিও জরিমানা গুনে আর জেলের মুখ দেখতে হয়নি এই দুই তারকার। তবে আইন অনুযায়ী দুইজনই ট্যাক্স ফাঁকি দেওয়ার মামলায় অপরাধী।

লিওনেল মেসি ২০১৭ সালে ২১ মাসের কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন, তবে সেই সময় কেবল জরিমানা গুনেই পার পেয়ে গিয়েছিলেন মেসি। আর ২০১৯ সালে ২৩ মাসের কারাদণ্ড পেয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো, তবে ১৮.৮ মিলিয়ন ইউরো জরিমানা গুনে আর কারাদণ্ডে যেতে হয়নি রোনালদোকে। তবে আইন অনুযায়ী দুইজনই অপরাধী। আর বৃটেনের নতুন আইন অনুযায়ী এই দুইজনের কেউই প্রবেশ করতে পারবেন না সেদেশে।

বিজ্ঞাপন

এই আইনি বিষয়টি পরিষ্কার করে বলেছেন বৃটেনের আইনজীবী অ্যান্ড্রু অসবর্ন। তিনি বলেন, ‘কোনো ব্যক্তি যদি ইউরোপিয়ান ইউনিয়নের নাগরিক হন এবং তিনি কোনো দেশের আদালত হতে কারাদণ্ডাদেশ প্রাপ্ত অপরাধী হয় তাহলে সে বৃটেনের ভিসার জন্য আবেদন করতে পারবেন না।’

আর ৩১ অক্টোবরের মধ্যেই যদি ব্রেক্সিট বাস্তবায়ন হয় তাহলে বার্সেলোনা তারকা লিওনেল মেসি আর জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ইংল্যান্ডের কোনো দলের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়নস লিগ কিংবা উয়েফা ইউরোপা লিগের কোনো ম্যাচ খেলতে বৃটেনে যেতে পারবেন না। অবশ্য এই তালিকায় আরও বেশ কিছু তারকা ফুটবলার রয়েছেন। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো, অ্যাতলেটিকো মাদ্রিদের ডিয়েগো কস্টাও এই তালিকায় রয়েছেন।

আরও পড়ুন: মেসি ভেবেছিলেন নেইমার রিয়ালে চলে যাবে

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন