বিজ্ঞাপন

বুট জোড়া তুলে রাখলেন শোয়েনস্টাইগার

October 9, 2019 | 11:53 am

স্পোর্টস ডেস্ক

জার্মান কিংবদন্তি মিড ফিল্ডার বাস্তিয়ান শোয়েনস্টাইগার বিদায় জানালেন ফুটবলকে। জাতীয় দল থেকে অবশ্য আগেই অবসরের ঘোষণা দিয়েছিলেন, এবার সব ধরণের ফুটবলকে বিদায় জানিয়ে তুলে রাখলেন বুট জোড়া।

বিজ্ঞাপন

বর্ণাঢ্য ক্যারিয়ারের বেশিরভাগ সময় জুড়ে খেলেছেন বায়ার্ন মিউনিখে, এরপর সেখান থেকে নাম লিখিয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডে। আর ক্যারিয়ারের শেষ ৩ বছর খেলেছেন শিকাগো ফায়ারের হয়ে। বাভারিয়ানদের জার্সি গায়ে চড়িয়ে খেলেছেন ৫০০ ম্যাচ। জিতেছিলেন সম্ভাব্য সকল শিরোপা। এর মধ্যে আছে ৮টি বুন্দেস লিগা আর একটি চ্যাম্পিয়নস লিগও।

আর ৩৫ বছর বয়সী শোয়েনস্টাইগার ডাই ম্যানশকাফটদের হয়ে খেলেছেন ১২০টি ম্যাচ। আর এসময়ে করেছেন ২৪টি গোল। ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপ জয়ে রেখেছিলেন বড় ভূমিকাও। বিশ্বকাপ জিততে জার্মান কোচ জোয়াকিম লো’র বড় হাতিয়ারও ছিলেন এই মিড ফিল্ডার। পার মার্তেসেকার, ফিলিপ লাম, বাস্তিয়ান শোয়েনস্টাইগার, মিরোস্লাভ ক্লোসাদের নিয়ে গঠিত জার্মান দলটি প্রতিপক্ষের অর্ধে রীতিমত ত্রাস সৃষ্টি করেছিল।

অবসরের কথা জানিয়ে শোয়েনস্টাইগার সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘আমার সময় হয়েছে। এই মৌসুম শেষে আমার ক্যারিয়ারের ইতি টানতে চাই। বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, শিকাগো ফায়ার এবং জার্মান জাতীয় দলকে ধন্যবাদ জানাতে চাই। তাদের জন্যই অবিশ্বাস্য সময় কেটেছে আমার।’

বিজ্ঞাপন

তবে ফুটবল খেলা থেকে অবসরের ঘোষণা দিলেও ফুটবল থেকে দূরে সরে যাচ্ছেন না শোয়েনস্টাইগার। চলতি মৌসুম শেষে ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট কোনো কাজের সঙ্গেই যুক্ত হওয়ার পরিকল্পনা আছে তার। এদিকে ক্লাব কিংবদন্তির অবসরের ঘোষণা জানার পর সবার আগে তাকে অভিনন্দন জানিয়েছে তার সাবেক ক্লাব বায়ার্ন। জার্মান চ্যাম্পিয়নরা লিখেছে, ‘সবকিছুর জন্য ধন্যবাদ, বাস্তি (শোয়েনস্টাইগার)!’

কেবল বিশ্বকাপ জয়েই জার্মানদের মধ্যমাঠের মণি ছিলেন না বাস্তি। সর্বজয়ী বায়ার্ন মিউনিখ দলেরও বড় একটি ভুমিকা পালন করেছেন তিনি। আর তাই তো তার সময়ের সেরাদের তালিকার একজন হয়ে রয়ে যাবেন বাস্তিয়ান শোয়েনস্টাইগার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন